১২ নভেম্বর, ২০২৩ ১৬:২৫

‘মাটির স্বাস্থ্য ভালো রাখতে দরকার জমিতে সুষম সার ব্যবহার’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

‘মাটির স্বাস্থ্য ভালো রাখতে দরকার জমিতে সুষম সার ব্যবহার’

পিরোজপুরের কাউখালীতে মৃত্তিকা নমুনা সংগ্রহ এবং সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার ওই উপজেলার সোশ্যাল ডেভলপমেন্ট ফাউন্ডেশনে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসআরডিআইর মহাপরিচালক মো. জালাল উদ্দীন। 

মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আব্দুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম আমিনুল ইসলাম আকন, পটুয়াখালী এসআরডিআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এফ এম মামুন এবং আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। 

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভোলা এসআরডিআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আশিক এলাহি, এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের বৈজ্ঞানিক কর্মকর্তা সানজিদা আক্তার প্রমুখ।

প্রশিক্ষণে গোপালগঞ্জ-খুলনা-বাহেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, উদ্ভিদ ও প্রাণীকূল পারস্পরিক নির্ভরশীল। আর পুষ্টি উপাদান এদের খাদ্য তৈরির উৎস। এ কাজের সহযোগিতায় করে সূর্যের আলো। তাই এসব অনুকূল পরিবেশ বজায় রাখা চাই। এজন্য প্রয়োজন মাটির স্বাস্থ্য ভালো থাকা। তা বাস্তবায়নে দরকার জমিতে সুষম সার ব্যবহার। তবেই ফসলের উৎপাদনশীলতা অক্ষুন্ন থাকবে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর