১২ নভেম্বর, ২০২৩ ১৮:৩৫

কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে আফ্রিকান ননী ফল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে আফ্রিকান ননী ফল

ননী ফল। আফ্রিকান ফল। এই ফলের চাষ কুমিল্লার বিভিন্ন উপজেলায় দিন দিন জনপ্রিয় হচ্ছে। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই ফলের কেজি দুই থেকে আড়াই হাজার টাকা বলে জানা গেছে।

কৃষি অফিসের সূত্রমতে, ননী ফলের রঙ পাকা অবস্থায় বাইরের অংশ হলুদাভ সাদা। এই ফলটি স্বাদে তিক্ত এবং ঝাঁঝালো গন্ধযুক্ত। গাছ ৪০ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। যশোর, নওগাঁ, মেহেরপুর, গোপালগঞ্জসহ বিভিন্ন জেলায় চাষ হচ্ছে। 

কুমিল্লা বুড়িচং উপজেলা সদরের পশ্চিমপাড়ার কৃষক ফেরদৌসুল আলম এই ফলের চাষ করেছেন। ননী ফল গাছ এক ধরনের আয়ুর্বেদিক গাছ, যা পরিপাক সমস্যায়, ডায়াবেটিস, বাত, উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী। বর্তমানে বিভিন্ন খাদ্যদ্রব্য ও ওষুধ নির্মাণকারী সংস্থা ননী ফলের জুস বাজারজাত করছেন। 

কৃষক ফেরদৌসুল আলম বলেন, তার আথ্রাইটিসের সমস্যা ছিল। জেনেছেন ননী ফলের জুস এই রোগে উপকার হবে। তাই নাটোর থেকে চারা সংগ্রহ করেন। তিনি নাটোর থেকে কেজি আড়াই হাজার টাকায় এই ফল কিনে আনেন। এখন নিজের গাছের ফল নিজে খাওয়ার সাথে স্বজনদেরও দিচ্ছেন। তিনি উপকার পেয়েছেন। 

স্থানীয় উপ-সহকারী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ননী ফলে উচ্চ রক্তচাপ কমে, প্রদাহ প্রতিরোধ করে। ননী ফল খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে। ননী ফল ইউরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণ করে।

উপজেলা কৃষি অফিসার আফরিণা আক্তার বলেন, ননী ফল ঔষুধি গুণ সম্পন্ন। কৃষক ফেরদৌসুল আলম ননী ফলের চাষ শুরু করেছেন। এর দাম অনেক বলে জেনেছি। কৃষক প্রাথমিকভাবে ভালো ফলও পেয়েছেন। আমরা পর্যক্ষেণ করছি। পরবর্তী ভালো ফলন হলে অন্যদের চাষে উদ্বুদ্ধ করবো। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর