২২ জানুয়ারি, ২০২৪ ১৯:৪৮

ঠাকুরগাঁওয়ে পিক কীটনাশক ব্যবহারে নষ্ট আলুর ক্ষেত, দুশ্চিন্তায় চাষিরা

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে পিক কীটনাশক ব্যবহারে নষ্ট আলুর ক্ষেত, দুশ্চিন্তায় চাষিরা

লাভের আশায় ব্যাংক থেকে ঋণ নিয়ে আলুর আবাদ শুরু করেছিলেন নজমুল ইসলাম। স্বপ্ন ছিল লাভের টাকায় ঋণ পরিশোধ করে সংসারে ফিরিয়ে আনবেন সফলতা। শুরুর দিকে আলু গাছের উর্বরতা দেখে খুশি ছিলেন তিনি। চলতি মাসের ৮ জানুয়ারী খেতের পুষ্টি বাড়াতে 'পিক' নামে একটি মাইক্রো পুষ্টি  কীটনাশক ব্যবহার করেন তিনি। পরের দিন থেকে আলু খেতে পচন ও নষ্ট হওয়া শুরু হয়। তারপর থেকে দুশ্চিন্তায় সময় পার করছেন তিনি।  

ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর ইউনিয়নের মালিগাঁও গ্রামের বাসিন্দা নজমুল ইসলাম। আলু খেতের শেষ সম্বল হারিয়ে দিশেহারা হয়ে পরেছেন তিনি। 

শুধু নাজমুল নন তার মতো একই গ্রামের আরো ১০ জন কৃষক মাইক্রো ভিটামিন 'পিক' কীটনাশক ব্যবহার করে আলু ক্ষেত নষ্টের অভিযোগ তুলেছেন। সেই গ্রামের ১০ জন কৃষকের ৭ একর জমির আলুর ক্ষেতে পচন ধরেছে। 

আজ সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, আলুর গাছগুলো মরে যাওয়া শুরু করেছে। আর আলুর শিকড়ে পচন ধরে সেগুলো নষ্ট হয়ে গিয়েছে। ক্ষেতের এমন দুরাবস্থা দেখে দুশ্চিন্তায় পড়েছেন আলু চাষিরা। 

আলু চাষি নজমুল ইসলাম বলেন, শুরুতে আমার আলু গাছগুলো বেশ ভালো ছিল। পিক ব্যবহার করার পরের দিন থেকে গাছগুলো মরে যাওয়া শুরু করে। নিচের শেকড়ে পচন হয়ে সব শেষ হয়ে গিয়েছে। আমরা এর ক্ষতিপূরণ চাই। সেটা না হলে কিভাবে ঋণ পরিশোধ করব।

কীটনাশক বিক্রেতা আলম হোসেন বলেন, এই কোম্পানির কীটনাশক অনেক দিন থেকে বিক্রি করে আসছি। এর কাজও অনেক ভালো। এবারে যারা পিক কীটনাশক দিয়েছেন সবার আলু খেত নষ্ট হয়ে গেছে। আমি তাদের অবগত করেছি, তারা দেখবে বলে আশ্বস্ত করেছেন। 

এসএএম এগ্রো ক্যামিকেল এর এরিয়া ম্যানেজার নুরুজ্জামান বলেন, তারা বলছেন পিক ব্যবহার করার কারনে এমন হয়েছে। আমি সরেজমিনে গিয়ে দেখে আমারও এটি মনে হয়েছে। সকলে পিক ব্যবহার করার কারণে নষ্ট হয়েছে। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা ব্যবস্থা নেবেন বলেন জানিয়েছেন। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, এমন খবর শোনার পর আমরা সেই ক্ষেতগুলোতে গিয়েছিলাম। সে ক্ষেতগুলোতে আর আলু হওয়ার সম্ভবনা নেই। ইতিমধ্যে আমরা কীটনাশকটি পরীক্ষার জন্য পাঠিয়েছি। এটি যাতে আর বিক্রি না হয় এবং কৃষকদের ক্ষতিপূরণে আমরা সমন্বয় করছি।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর