২৩ জানুয়ারি, ২০২৪ ১১:৪৪

চরভদ্রাসনে বেড়েছে ভুট্টার আবাদ

চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি:

চরভদ্রাসনে বেড়েছে ভুট্টার আবাদ

এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না- প্রধানমন্ত্রীর এ নির্দেশনাকে প্রতিপাদ্য করে কাজ করে যাচ্ছে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অধিদপ্তর। যার প্রভাব পড়েছে কৃষকের মাঝে। বিশেষ করে লাভজনক ফসল ভুট্টা আবাদে আগ্রহী হচ্ছে তারা। এর ফলে চরভদ্রাসনে ভুট্টার আবাদ বেড়েছে ৫২৫ হেক্টর জমিতে। 

গত ২০২২-২৩ অর্থবছরে উপজেলায় মোট ভুট্টার মোট আবাদ হয়েছিল ১৪১০ হেক্টর। ২০২৩-২৪ অর্থবছর অর্থাৎ এ বছর উপজেলায় ভুট্টার আবাদ বেড়ে হয়েছে ১৯৩৫ হেক্টর জমি। এর মধ্যে চর হরিরামপুরে রয়েছে ১১২৫ হেক্টর জমি।   

শোমবার সরেজমিনে উপজেলার দুর্গম এলাকা হিসেবে পরিচিত চর হরিরামপুরের বিভিন্ন ফসলি মাঠ ঘুরে দেখা যায় বিস্তীর্ণ চর জুড়ে করা হয়েছে ভুট্টার আবাদ। সবুজে ছেয়ে গেছে ফসলি মাঠ। বিভিন্ন জাতের ভুট্টা আবাদ করেছেন কৃষকেরা।

এসময় বিভিন্ন কৃষকের সাথে কথা বলে জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী মোর্শেদ ও কৃষি কর্মকর্তা মুহাম্মদ তোফাজ্জল হোসেন বিভিন্ন সময় এ চরে এসে উঠান বৈঠক ও কৃষক সমাবেশ এর মাধমে অনাবাদী জমি আবাদের আওতায় আনার লক্ষ্যে তাদের উদ্বুদ্ধ করেছেন। এ ছাড়া বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেছেন।

এ বিষয়ে চর শালিপুর পশ্চিমের বাসন্দা পিন্টু খান বলেন, তিনি গত বছর ৭ একর জমিতে ভুট্টা আবদ করেছিলেন এ বছর ১০ জমিতে ভুট্টার আবদ করেছেন। 

চর হরিরামপুর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর বেপারী বলেন, গত বছরের তুলনায় চরের কৃষকেরা এ বছর ভুট্টার আবাদের দিকে ঝুকেছে বেশি। ফলে অনেক অনাবাদী জমিও আবাদের আওতায় এসেছে।

কৃষি কর্মকর্তা বলেন, এ বছরে উপজেলায় মোট ৪৫৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বিভিন্ন প্রকার বীজ বিতরণ করা হয়েছে। যার মধ্যে ভুট্টা বীজ রয়েছে। এছাড়া সম্প্রতি মৌসুম শেষে বপন যোগ্য ভুট্টার বীজও বিতরণ করা হয়েছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর