৩০ জানুয়ারি, ২০২৪ ১৬:৫১

সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

দিনাজপুর প্রতিনিধি

সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

হাইব্রিড ধানের যান্ত্রিক পদ্ধতিতে দিনাজপুরের চিরিরবন্দরে সমলয়ে চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। 

চিরিরবন্দর উপজেলার ভোলানাথপুর গ্রামে ৫০ একর জমিতে বোরো ধানের চারা রোপণ কার্যক্রম গত সোমবার উদ্বোধন করার পর অব্যাহত রয়েছে। এ যন্ত্রের সাহায্যে প্রতিদিন ৪ একর জমিতে ধানের চারা রোপণ করা সম্ভব।

চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরশন-বিএডিসি যৌথভাবে যান্ত্রিক পদ্ধতিতে বোরো ধানের চারা রোপনের এ কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছে। এতে সময়, শ্রম, অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাবে। টেকসই উন্নয়ন ও স্মার্ট কৃষিকে এগিয়ে নিতে কৃষিকে আরও উন্নত প্রযুক্তিতে কৃষি চাষাবাদ প্রয়োজন। আর সে কারণেই নানামূখী কর্মসূচি হাতে নিয়েছে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কম খরচে দ্রুত ও স্বল্প সময়ে ধানের চারা রোপণ ও ফসল উৎপাদন করা সম্ভব। উপজেলার ৯০ জন কৃষকের ৫০ একর জমিতে প্রাথমিকভাবে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে। 

এসময় চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার এ কে এম শরীফুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান। এছাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জ্যোতিষ চন্দ্র রায়, উপজেলা শিক্ষা অফিসার এমজিএম সারোয়ার হোসেন উপস্থিত ছিলেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর