১২ মার্চ, ২০২৪ ১৫:২৯

রাস্তার পাশে লাউ চাষ

দিনাজপুর প্রতিনিধি

রাস্তার পাশে লাউ চাষ

রাস্তার পাশে পরিত্যক্ত জমিতে বাঁশের মাচায় লাউ চাষ করে ব্যাপক লাভবান হচ্ছেন এক প্রান্তিক কৃষক। দিনাজপুরের বিরলের ঘাগড়াগাছি গ্রামের আধা কিলোমিটার পাকা রাস্তার পাশে এই লাউ চাষ করেছেন কৃষক হরিশ চন্দ্র। 

বিরল উপজেলার ঘাগড়াগাছি গ্রামের ঘাগড়াগাছি থেকে বড়তিলেন পর্যন্ত প্রায় আধা কিলোমিটার পাকা রাস্তার পাশে এই লাউ চাষ করছেন তিনি। রাস্তা দিয়ে যাওয়ার সময় অনেকেই একবার হলেও দেখেন গাছে গাছে ঝুলে থাকা লাউ এর দৃশ্য। সেলফিও তুলেন অনেকে। 

কৃষক হরিশ চন্দ্র জানান, আমি বিভিন্ন ফসলের চাষ করি। রাস্তার পাশে অনাবাদি জমি পড়ে আছে। এটাকে কিভাবে কাজে লাগানো যায়। পরে কৃষি অফিসের কর্মকর্তার পরামর্শ নিয়ে দেড় মাস আগে লাউ চাষ শুরু করি। এজন্য রাস্তার পাশে প্রায় আধা কিলোমিটার জমিতে বাঁশের খুটি ও মাচা বানিয়ে লাউ গাছের চাষ শুরু করি। লাউ ভালোই ধরেছে। এখন বিক্রিও শুরু করেছি। তবে রাস্তা ফাঁকা থাকায় রাতে ২/৪টি করে লাউ চুরিও হয়। এরপরেও এই লাউ চাষে ভালই লাভ হবে আশা করছি। এখনও দশ হাজার টাকার লাউ গাছে ঝুলছে। তাই এর সাথে এবার চিচিঙা চাষের প্রস্তুতি নিচ্ছি। 
তিনি জানান, রাস্তার আধা কিলোমিটার পরিত্যক্ত জমিতে গাছে উন্নত জাতের লাউ দেখে রাস্তার পাশ দিয়ে যাওয়া এলাকাবাসীর নজর কেড়েছে। তাই অনেকে এ লাউ নেওয়ার ইচ্ছা প্রকাশ করছেন। 

এ ব্যাপারে বিরল উপজেলা অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল আলম জানান, রাস্তার পাশে অনাবাদি জমিতে বাঁশের মাচায় লাউ চাষ করে বাড়তি আয় করছেন কৃষক হরিশ চন্দ্র। তার লাউ চাষে বিভিন্ন রকমের পরামর্শ ও সহযোগিতা করা হয়েছে।  

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর