১৪ মার্চ, ২০২৪ ১৮:০৫

বট-পাকুড়ের ধুমধামে ব্যতিক্রমী দুই বিয়ে

দিনাজপুর প্রতিনিধি

বট-পাকুড়ের ধুমধামে ব্যতিক্রমী দুই বিয়ে

বট-পাকুড়ের ধুমধামে ব্যতিক্রমী দুই বিয়ে

দিনাজপুরে প্রকৃতির মঙ্গলের জন্য ঢাক-ঢোল, সানাই বাজিয়ে নেচেগেয়ে ধুমধামে দুই জোড়া বট আর পাকুড় গাছের বিয়ে দেওয়া হয়েছে। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী যেভাবে মানুষের বিয়ে হয়, সেভাবে এই বিয়ে দেওয়া হলো।

দিনাজপুর শহরের রাজবাড়ী হিরাবাগানের মাঠে ব্যতিক্রমধর্মী বিয়ের একটি আয়োজন করা হয়। অপর বট ও পাকুড় গাছের বিয়ে হয়েছে সদর উপজেলার শশরা ইউনিয়নের দাসাপাড়া গ্রামে।

বুধবার পূজার মধ্য দিয়ে বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হয়ে রাত অবধি চলে আনুষ্ঠানিকতা। দুই বিয়েতেই অতিথি আপ্যায়নে ছিল নিরামিষ খাবার।

বট আর পাকুড় গাছের বিয়ে ছিল জাকজমকপূর্ণ আয়োজন। সাজসজ্জা ও আলপনা এঁকে তৈরি করা হয় ছাদনাতলা ও মাড়োয়া। বিয়ে পড়ান চারজন করে আট পুরোহিত। পাকুড় গাছকে ‘বর’ ও বট গাছকে ‘কনে’ ধরে বিয়ে সম্পন্ন হয়। 

কলা গাছ, সিঁদুরদানী, বিভিন্ন রকম ফুল ফলে তৈরি করা হয় ছাদনাতলা। পুরোহিত মশাই পাঠ করেছেন একের পর এক মন্ত্র। চারদিকে উৎসুক জনতার ভিড় হয়।

দিনব্যাপী বিয়ের ও পূজার সকল কার্যক্রম চলে। অপরদিকে আমন্ত্রিত অতিথিদের জন্য চলে রান্নাবান্না। আলু, বাঁধাকপি, গাজর, বেগুনসহ বিভিন্ন রকম সবজি দিয়ে নিরামিষ তরকারি আর ভাত রান্না হয়।

দিনাজপুর শহরের হিরা বাগান এলাকার বিয়েতে বরের বাবা হন জগদিশ দেবনাথ ও মা হন পুতুল দেবনাথ। তারা জানান, তাদের কোনো ছেলে সন্তান নেই। তারা চার কন্যার জনক-জননী। তাই পুণ্যের আশায় ছেলে বেশে পাকুড় গাছকে বিয়ে দিয়ে ঋণ পরিশোধ করেছেন।

কনের বাবা হওয়া কালু মহন্ত ও মা হওয়া আলপনা মহন্ত জানান, তাদের কোনো কন্যা সন্তান নেই। তাদের দুই ছেলে। তাই তারা বটগাছকে মেয়ে সাজিয়ে বিয়ে দিয়ে মেয়ে বিয়ের দায় পরিশোধ করেছেন।

পুরোহিত নারায়ণ চন্দ্র বলেন, ‘বট-পাকুড়ের বিয়ে দিলে পরিবারের অমঙ্গল দূর হয়। লোকাচার মেনে সনাতন রীতি অনুযায়ী ছেলেমেয়েদের যেভাবে বিয়ে হয় সেভাবেই বট-পাকুড়ের বিয়ে দেওয়া হলো। 

‘এটিকে বিয়ে বললেও আসলে এটি হলো বট-পাকুড়কে একসঙ্গে স্থাপন করা। কারণ, বট-পাকুড় একসঙ্গে জন্মায় না। তাই তাদের বিয়ে দেওয়া হয়। এর মধ্য দিয়ে তাদের পরিবারের অমঙ্গল দূর হয়ে যাবে আমি মনে করি’,- বলেন পুরোহিত।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর