৪ মে, ২০২৪ ১৬:২৯

উদয়পদ্ম মেলে ধরেছে মুগ্ধতা

নজরুল মৃধা, রংপুর

উদয়পদ্ম মেলে ধরেছে মুগ্ধতা

সারা পৃথিবীতে ম্যাগনোলিয়া নামে ব্যাপক পরিচিতি থাকলেও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ফুলটির নাম রেখেছিলেন উদয়পদ্ম। হিমচাঁপা নামেও চেনেন অনেকে। ফুলের গড়ন অনেকটা পদ্মের মতোই। সম্প্রতি ফুলটির দেখা মিলল নারী জাগরণের অগ্রদূত রোকেয়ার জন্মস্থান রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের অফিস ভবনের পূর্বদিকে। মাঝারি বা ছোটখাটো ধরনের এ গাছটি রোদ খুব পছন্দ করে। খুব বেশি ডালপালাও হয় না। উচ্চতায় ১৫ থেকে ২০ ফুট হয়ে থাকে।

পাতা ঊর্ধ্বমুখী, অনেকটা কাঁঠাল পাতার মতো। দেখে খুব সহজেই চেনা যায়। ওপরের পিঠ সবুজ এবং চকচকে আর নিচের পিঠ মখমলের মতো বাদামি রঙের হয়। কুড়ির রং বাদামি। সাদা, সুগন্ধি ও বড় আকারের ফুলগুলো ফোটে চৈত্র থেকে বৈশাখ মাস পর্যন্ত। ফুল প্রায় ২০ সেন্টিমিটার চওড়া এবং পাপড়িসংখ্যা ৬ থেকে ১২টি।

বাংলা একাডেমির পরিচালনাধীন বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ আবিদ করিম মুন্না জানান, উদয়পদ্ম গাছটি ধীরে ধীরে বাড়ে বলে ফুলের জন্য অনেকদিন অপেক্ষা করতে হয়। ফুলের মাঝখানে গোল বলের মতো জননাঙ্গ ঘিরে সাজানো থাকে কোমল সাদা পাপড়ি। ফুল একদিনের মধ্যে বাসি হয়ে ঝড়ে পড়ে।

ফুলটির জন্মস্থান আমেরিকার ফ্লোরিডা ও টেক্সাস। হিমালয় অঞ্চলেও প্রাকৃতিকভাবে জন্মে। বংশবৃদ্ধি গুটিকলমের মাধ্যমে হয়ে থাকে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর