৯ জুন, ২০২৪ ১৪:৪৮

'কৃষিতে স্মার্ট প্রযুক্তি ব্যবহারে খরচ কমবে উৎপাদন বাড়বে'

কুমিল্লা প্রতিনিধি

'কৃষিতে স্মার্ট প্রযুক্তি ব্যবহারে খরচ কমবে উৎপাদন বাড়বে'

স্মার্ট কৃষি প্রযুক্তি, পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা প্রদান করে। স্মার্ট কৃষি প্রযুক্তির ব্যবহারের ফলে স্বল্প বিনিয়োগে অধিক উৎপাদন করা সম্ভব। যদি জমিতে অল্প পরিমাণ সার ও কীটনাশক ব্যবহার করে বেশি পরিমাণ ফসল ফলানো যায়, তাহলে কৃষিতে খরচ কমবে এবং উৎপাদন বাড়বে। 

রবিবার কৃষি তথ্য অফিস কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ে আয়োজিত 'কৃষিতে স্মার্ট প্রযুক্তি ও কৃষি তথ্য সার্ভিসের ভূমিকা' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আক্তারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুরের উপপরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়ার উপপরিচালক কৃষিবিদ সুশান্ত সাহা, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, কৃষি তথ্য অফিস কুমিল্লা আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মনিরুল হক রোমেল।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কৃমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তোফায়েল আহমেদ।

পরে 'কৃষি কথা'র সর্বোচ্চ গ্রাহক বৃদ্ধিতে অবদান রাখায় দেবিদ্বার উপজেলা কৃষি অফিসার বানিন রায় ও ব্রাহ্মণবাড়িয়ার এটিআই'র উপসহকারী প্রশিক্ষক মো. কামাল উদ্দিনকে সম্মাননা প্রদান করা হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর