শিরোনাম
৩ জুলাই, ২০২৪ ১৪:০৪

সৈয়দপুরে লটকন-আলু বোখারা চাষে লাভবান বাবুল সরকার

নীলফামারী প্রতিনিধি

সৈয়দপুরে লটকন-আলু বোখারা চাষে লাভবান বাবুল সরকার

লটকন আর আলু বোখারা চাষ করে লাভবান হয়েছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর চড়কপাড়ার বাবুল সরকার। বাগানের ফল বেঁচে প্রতিদিনই আয় করছেন তিনি। তার বাগান দেখে অনুপ্রাণিত হচ্ছেন এলাকাবাসী। 

বাবুল সরকার সৈয়দপুরে রেলের হিসাব বিভাগে চাকরি করে অবসর নেন। তিনি প্রায় ৬০ শতাংশ জমিতে ফলের বাগান করেছেন। তার বাগানে রয়েছে লটকন, আলু বোখারা, কদবেল, ডালিম, আম, জামসহ নানা জাতের ফল। বাগানে থোকায় থোকায় শোভা পাচ্ছে লটকন। গাছের গোড়া, কাণ্ড ও ডালে-ডালে ঝুলে আছে লটকনের থোকা। বাগানে প্রতিকেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। সেই লটকান বাজারে এসে বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজিতে। গাছে শোভা পাচ্ছে আলু বোখারা। 

মসলা জাতীয় এই ফলের চাহিদা সারাবছরই রয়েছে। পোলাও, বিরিয়ানি, রোস্ট, সালাদ, জ্যাম, জ্যালি, আচার এবং বোরহানিসহ নানা অভিজাত খাবার তৈরিতে আলু বোখারা ব্যবহার হয়। ফল দেখতে খুবই সুন্দর। প্রথমে ফলটি স্বাদ টক হয়। তবে পাকার পর তা কালো হয়ে মিষ্টি হয়ে যায়। 

বাগানের মালিক বাবুল সরকার জানান, চাকরির অবসর জীবনে বসে না থেকে বাগান করেছি। ফল ব্যবসায়ীরা বাগানে আসে এবং নানা ফল কিনে বিভিন্ন স্থানে নিয়ে যায়। তিনি বলেন, বেলে ও দো-আঁশ মাটিতে লটকন এর ফলন ভালো হয়। লটকন ফলনে তেমন কোনো খরচ নেই। গাছ লাগিয়ে একটু পরিচর্যা করতে হয়। গাছের গোড়ার চারদিকে জৈব সার দিলে ফলন ভালো হয়।

সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মো. আলেমুল বাসার জানান, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ আলু বোখারায় রয়েছে ফ্যাট, প্রোটিন, ভিটামিন এ, বি, সি, কে এবং ই। লটকন ফল রুচি বাড়াতে ও মানসিক অবসাদ দূর করতেও সাহায্য করে। ত্বক, দাঁত এবং হাড় মজবুত করতে লটকন মৌসুমী ফলের মধ্যে অন্যতম।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা ধীমান ভূষন বলেন, যে কোন ফলের চেয়ে, অনেক লাভজনক লটকন চাষ করা। এর স্বাদ টক-মিষ্টি। এখন ফলটি বাজারে বেশ দেখা যাচ্ছে এবং দামও চড়া। চাষাবাদে কম খরচ, কম পরিচর্যা ও লাভজনক হওয়ায় এখানে লটকনের আবাদ বেড়েই চলছে। লটকন চারা লাগানোর তিন থেকে চার বছরেই ফল ধরে গাছে। রাসায়নিক সার বা কীটনাশকের প্রয়োজন হয় না। এছাড়া অপ্রচলিত আলু বোখারার চাষও শুরু হয়েছে এখানে।

 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর