৭ জুলাই, ২০২৪ ১২:৪৩

এক আম গাছের চারার দাম ৫০ হাজার টাকা!

ফরিদপুর প্রতিনিধি

এক আম গাছের চারার দাম ৫০ হাজার টাকা!

একটি আমের চারা নিয়ে হইচই পড়ে গেছে চারদিকে। বিক্রেতা একটি আমের চারার দাম হাঁকছেন ৫০ হাজার টাকা। ফরিদপুরের বৃক্ষমেলায় ‘ফরিদপুর নার্সারি’ নামের একটি স্টলে রয়েছে এ আমের চারাটি। দাম শুনে চারাটি দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় করছেন নানা বয়সি মানুষ। 

ফরিদপুর নার্সারির ম্যানেজার আফজাল হোসেন বলেন, এটি থাইল্যান্ডের ‘চিয়াংমাই’ জাতের বিদেশি আম। একেকটা আমের ওজন প্রায় ৭০০-৮০০ গ্রাম।

এটি এক কেজি পর্যন্ত হয়ে থাকে। দুলর্ভ জাতের এ আম বিক্রি হয় কেজি ৪ হাজার টাকা করে। তিনি বলেন, আমের চারাটি দেখতে প্রতিদিনই মানুষ ভিড় করছে। কিন্তু এত দাম শুনে কেউই কিনছে না চারাটি। তিনি আরও জানান, তার নার্সারিতে দুলর্ভ জাতের আরও কিছু জাতের আমের চারা রয়েছে।

জানা গেছে, শহরের শোভারামপুর এলাকার বাসিন্দা ‘ফরিদপুর নার্সারি’র মালিক আক্কাস হোসেন ‘চিয়াংমাই’ জাতের আমের চারাটি বিদেশ থেকে সংগ্রহ করেছেন। এটি থাইল্যান্ডের ‘চিয়াংমাই’ জাতের আম গাছ। যার বয়স প্রায় তিন বছর। 

নার্সারির মালিক আক্কাস হোসেন জানান, এ বছর গাছে ২৫-৩০টি আম ধরেছে। আগামীতে আরও বেশি ধরবে। একেকটা আমের ওজন প্রায় ৭০০-৮০০ গ্রাম। এ জাতের আম দেখতে যেমন সুন্দর, খেতেও সুস্বাধু। আর দুর্লভ প্রজাতির হওয়ায় এটির দামও বেশি। সবকিছু মিলিয়ে চারাটির মূল্য ৫০ হাজার টাকা ধরা হয়েছে। মেলায় বিভিন্ন প্রজাতির ফলের চারা রয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর