২ আগস্ট, ২০২৪ ০২:৫৫

বস্তায় আদা চাষ

সিরাজগঞ্জ প্রতিনিধি

বস্তায় আদা চাষ

ফাইল ছবি

সিরাজগঞ্জের তাড়াশে বাড়ির পেছনে পতিত, অনাবাদি জায়গায় আমবাগানের ছায়াতলে বস্তায় আদা চাষ করেছেন কৃষক বাহারাম প্রামাণিক। ইতোমধ্যে আদা গাছগুলো বেড়ে উঠেছে। বছরের শেষ ভাগে আদা সংগ্রহ করতে পারবেন-এমনটাই আশা তাঁর। বাহারাম উপজেলার সগুনা ইউনিয়নের নাদোসৈয়দপুর গ্রামের বাহারাম মোড়ের বাসিন্দা। তাঁর নামেই ওই জায়গার নামকরণ হয়েছে বাহারাম মোড়। ঔষধি গুণসম্পন্ন মসলাজাতীয় ফসল আদা চাষে স্বপ্ন বুনছেন তিনি। এ কাজে সহযোগিতা করেছেন স্ত্রী শাহিদা বেগম।

সরেজমিনে দেখা যায়, বাহারাম মোড়ে বাড়ির পেছনে পতিত অনাবাদি ছায়াযুক্ত স্থানে প্রায় ২ হাজার ৫০০ বস্তায় আদা চাষ করেছেন বাহারাম।

বাহারাম বলেন, প্রথমে প্রতিটি বস্তায় পলিমাটির সঙ্গে জৈব ও রাসায়নিক সার ভালোভাবে মিশিয়ে নিতে হয়। প্রতিটি বস্তায় দুই থেকে তিনটি আদার বীজ বপন করা হয়। মাঝে মাঝে পানি দিয়ে বস্তাগুলো ভিজিয়ে দেওয়া হয়। তিনি আরও বলেন, বস্তায় দেশি-বিদেশি দুই ধরনের আদা চাষ করা হয়েছে। এ পদ্ধতিতে আদা চাষে তুলনামূলক রোগবালাই ও খরচ কম। ছায়াযুক্ত হওয়ায় খরার কোনো প্রভাব পড়ে না। প্রতি বস্তায় খরচ হয়েছে ৩০-৩৫ টাকা। এ বছর ওই বস্তাগুলো থেকে সাড়ে ৩-৪ টন আদা উৎপাদনের আশা করা হচ্ছে।
কৃষি কর্মকর্তা মো. আবদুল্লাহ আল মামুন বলেন, বস্তায় আদা চাষ এ এলাকায় নতুন। বাহারাম মোড়ে বাহারাম প্রথম এ এলাকায় বস্তায় আদা চাষ শুরু করেছেন। তাঁর দেখাদেখি অনেকেই এ পদ্ধতিতে আদা চাষে আগ্রহ দেখাচ্ছেন।

বস্তায় আদা চাষ একটি আধুনিক পদ্ধতি। যা ফলবাগানে, পতিত জমিতে, বসতবাড়ির আনাচকানাচে, এমনকি বাড়ির ছাদে চাষ করা যায়। প্রচলিত চাষাবাদের চেয়ে এতে ফলন বেশি হয়। এ পদ্ধতিতে আদা চাষ হলে কৃষকও লাভবান হবেন।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর