১ অক্টোবর, ২০২৪ ১৯:৩৭

নালিতাবাড়ীতে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

নালিতাবাড়ী প্রতিনিধি

নালিতাবাড়ীতে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

‘তালের চারা রোপণ করুন, বজ্রপাত থেকে দূরে থাকুন’ এই স্লোগানকে ধারণ করে শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় “বনলতা সংঘ”-এর আয়োজনে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে কাকরকান্দী ইউনিয়নের বিন্নিবাড়ী গ্রাম থেকে সুতানাল পুকুরে যাওয়ার সড়কে ১৫০ তালের বীজ রোপণ করা হয়।

বনলতা সংঘ জানায়, ১৯৮০ খ্রি. উপজেলার কাকরকান্দী ইউনিয়নের বিন্নিবাড়ী গ্রামে “বনলতা সংঘ” প্রতিষ্ঠা লাভ করে। এরপর থেকেই এই সংঘের মাধ্যমে খেলাধুলাসহ সামাজিক বিভিন্ন কার্যক্রম করে আসছে। তারই ধারাবাহিকতায় তালের বীজ সংগ্রহ করে আজ মঙ্গলবার বিন্নিবাড়ী এলাকায় কাকরকান্দী সড়ক থেকে মধ্যমকুড়া সুতানাল পুকর যাওয়ার সড়কে ১৫০ তালবীজ রোপণ করা হয়। বজ্রপাত নিরোধে তালগাছ রোপণে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। এর কাণ্ড দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুঁড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপ‚র্ণ গাছ। দীর্ঘজীবী তালগাছ প্রায় একশ’ বছর বাঁচে।

বনলতা সংঘের সভাপতি মোখলেছুর রহমান বুলবুল বলেন, সারাদেশে প্রতিবছর হাজার হাজার লোক এই বজ্রপাতের কারণে মৃত্যু বরণ করছেন। সরকারীভাবেও এই তালের বীজ রোপণের জন্য বলা হচ্ছে। সে হিসেবে আমরা বিন্নিবাড়ী, পলাশিয়া, হাতিবান্দা ও খুজিউড়া গ্রামের যে সমস্ত পাকা সড়ক রয়েছে সকল সড়কের পাশে পর্যায়ক্রমে তাল বীজ রোপণ করবো।

এ সময় উপস্থিত ছিলেন, বনলতা সংঘের উপদেষ্টা মো.হাসমত আলী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো.সাইফুল ইসলাম,ইউপি সদস্য মো.জমশেদ আলী,কৃষিবিদ সাজ্জাদ হোসেন তুলিপ ও বনলতা সংঘের কর্মকর্তা মো.নজরুল ইসলাম, আবুল হোসেন,নাজমুল ইসলাম, মো.লাল মিয়া,সামাজ্জল হোসেন,মোশারফ হোসেন,মফি মিয়া,চানু মিয়া।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর