২ অক্টোবর, ২০২৪ ২০:২৫

রংপুরে এক শরতে চার ঋতুর আমেজ

নজরুল মৃধা, রংপুর

রংপুরে এক শরতে চার ঋতুর আমেজ

ফাইল ছবি

রংপুর ও আশপাশ এলাকায় প্রকৃতির খেয়ালে শরতেই চার ঋতুর আমেজ বিরাজ করছে। শরতে গ্রীস্ম, বর্ষা ও শীতসহ চার ঋতুর আমেজ বিরাজ করছে। গত কয়েকদিন ধরে ভারি বৃষ্টিতে ভোর বেলা কিছুটা শীতের আমেজ, ভারি বর্ষণ  ও উজানের ঢলে কিছুটা বর্ষা এবং অপরদিকে দুপুরের গরম মনে করিয়ে দিচ্ছে গ্রীস্মকাল। আকাশে সাদা মেঘের ভেলা মনে করিয়ে দিচ্ছে শরতের কথা। গত কয়েকদিন পর্যবেক্ষন করে প্রকৃতির এমনটাই রুপ দেখা গেছে।

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতু। ভাদ্র ও আশ্বিন মাসকে ঘিরে থাকা শরতকে সাধারণত ঋতুর রাণী বলা হয়। আশ্বিনের ১৭ দিন পেরিয়েছে বুধবার। এই ঋতুতে কাশফুল, মেঘমুক্ত নীল আকাশ আর ফসলের মাঠ সবুজে সবুজে ভরে যায়। প্রতিবছর এমনটা হলেও এবার কিছুটা ব্যতিক্রম দেখা দিয়েছে। এই অঞ্চলে এখন বন্যার রেশ রয়েছে। অনেকস্থানে আবার বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পরে দিনে প্রচন্ড গরম আবার ভোররাতে শীতের আমেজ বিরাজ করছে। শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। দিনের বেলা ভ্যাপসা গরমে অধিকাংশ বাড়িতেই দেখা দিয়েছে জ্বরশর্দি কাশি। এমন জ্বরশর্দি নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় রয়েছেন। এদিকে গভীর রাত থেকে ভোর  পর্যন্ত অনেকস্থানে হালকা শিশির পড়তে দেখা গেছে। এ অঞ্চলের মানুষ বর্তমানে এক ঋতুর মধ্যে চারঋতুর আমেজ অনুভব করছেন।

রংপুর অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান  বলেন, বুধবার সকাল ৯টায় রংপুরসহ আশপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস এবং বিকেল ৩ টায়  তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রী সেলসিয়াস। এসময় এই অঞ্চলের আবহাওয়া এমন ধরণের থাকে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর