ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাস জুভেনাইল জাস্টিস বিল
ভারতে খুন-ধর্ষণে ১৬ বছর বয়সীদেরও প্রাপ্তবয়স্ক ধরা হবে
অনলাইন ডেস্ক

প্রবল জনমতের চাপে ভারতের রাজ্যসভায় পাস হয়ে গেল জুভেনাইল জাস্টিস বিল। এর ফলে জঘন্যতম অপরাধের ক্ষেত্রে ১৬ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের প্রাপ্তবয়স্ক হিসাবেই গণ্য করা হবে। বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানায় সিপিআইএম, ডিএমকেসহ বেশ কয়েকটি দল। প্রস্তাব খারিজ হওয়ায় রাজ্যসভা থেকে ওয়াকআউট করে সিপিআইএম।

মঙ্গলবার দুপুর দুটো নাগাদ রাজ্যসভায় শুরু হয় নাবালক বিচার আইন সংশোধনী বিল নিয়ে আলোচনা। রাজ্যসভার গ্যালারিতে তখন নির্ভয়ার মা-বাবা। এদিনই বিল পাস হবে বলে সকালে তাঁদের আশ্বাস দেন সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নকভি। বিল সমর্থনের প্রতিশ্রুতি দেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীও। রাজ্যসভায় বিলটি পেশ করেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। তারপর ঘণ্টা পাঁচেক ধরে চলে আলোচনা।

শেষ পর্যন্ত কংগ্রেস ও তৃণমূলের সমর্থনে রাজ্যসভায় পাস হয়ে যায় নাবালক বিচার আইন সংশোধনী বিল। নতুন কোন সংশোধন প্রস্তাব এদিন গৃহীত হয়নি। বিল সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাব খারিজ হওয়ায় ভোটাভুটির সময় ওয়াকআউট করে সিপিএম। তবে এনসিপি, ডিএমকে, এডিএমকে, বিএসপি এবং জেডিইউ সাংসদরাও সিলেক্ট কমিটির পক্ষে মত দেন।

নতুন আইন অনুযায়ী ১৬ থেকে ১৮ বছর বয়সীরা খুন, ধর্ষণের মতো জঘন্য অপরাধ করলে তাদের প্রাপ্তবয়স্ক হিসাবে ধরে নিয়ে সাধারণ আদালতে বিচার করা যাবে।

তবে জঘন্য অপরাধের ক্ষেত্রে নাবালক অপরাধীকে প্রাপ্তবয়স্ক বলে ধরে নেওয়া হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে নাবালক বিচার বোর্ড। এক্ষেত্রে তার পারিপাশ্বিক অবস্থা বিবেচনা করা হবে। দোষী সাব্যস্ত হলে নাবালক অপরাধী জেলে যাবে। কিন্তু, অন্য অপরাধীদের থেকে তাকে আলাদা করে রাখা হবে।

নাবালক অপরাধীর সর্বোচ্চ সাজা দশ বছরের কারাদণ্ড। নাবালক বিচার আইন সংশোধনী বিল আগেই লোকসভায় পাস হয়েছিল। নির্ভয়াকাণ্ডে দোষী নাবালক ছাড়া পেয়ে যাওয়ায় জনমতের চাপে তড়িঘড়ি রাজ্যসভাতেও পাস হল বিলটি।

সূত্র: ২৪ঘণ্টা

বিডি-প্রতিদিন/২৩ ডিসেম্বর, ২০১৫/মাহবুব



এই পাতার আরো খবর