ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাঠানকোটের মত ঘটনা ভবিষ্যতেও হবে: মোশারফ
অনলাইন ডেস্ক

পাঠানকোট হামলায় ভারত অতিরিক্ত প্রতিক্রিয়া দিচ্ছে। এরকম ঘটনা আগেও ঘটেছে, আবারও ঘটবে। এই ভাষাতেই হুঁশিয়ারি দিলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। একটি পাক চ্যানেল সাক্ষাৎকার দিতে গিয়ে একথা বলেন তিনি।

তিনি বলেন, ভারত আর পাকিস্তান দুটি দেশই সন্ত্রাসের শিকার। তাই এই ধরনের ঘটনায় এতটা অবাক হওয়ার কিছু নেই। তিনি একথাও বলেন যে, 'আমরা চাইছি যাতে এই ধরনের হামলা না হয় তবে বেশি উত্তেজিত হওয়ারও দরকার নেই।' মোশারফের দাবি, প্রত্যেক হামলার ঘটনায় জঙ্গিদের পাকিস্তানি বলেও ধরে নেয় ভারত। তবে ভারতেও সন্ত্রাসবাদী রয়েছে। ভারতও পুরোপুরি মুক্ত নয়।

জঙ্গি হামলা হলেও দিল্লি যে ইসলামাবাদের উপর চাপ সৃষ্টি করে, তা যুক্তিযুক্ত নয় বলেও দাবি প্রাক্তন প্রেসিডেন্টের। এই প্রসঙ্গে তিনি বলেন, 'সন্ত্রাস নিয়ে বারবার পাকিস্তানের উপর এইভাবে চাপ সৃষ্টি করা উচিৎ নয়। হতে পারি আমরা ছোট দেশ। কিন্তু আমাদের আত্মসম্মান রয়েছে। ভারতের বিভিন্ন জায়গায় রয়েছে সন্ত্রাসবাদীরা। কিন্তু ভারত বরাবর এই সন্ত্রাসকে 'ওয়ান-সাইডেড' ইস্যু বলে ধরে নিয়ে দোষারোপ করে চলেছে।

মোদি সরকার যখন থেকে ক্ষমতায় এসেছে, তখন থেকে ভারতে মুসলিম এলাকাগুলিতে অস্বস্তি তৈরি হয়েছে বলে উল্লেখ করেন মোশারফ। বাজপেয়ী সরকারের সঙ্গে তুলনা করে তিনি বলেন, তার আমলে দুই দেশের সম্পর্ক উন্নতি করেছিল। অটল বিহারী বাজপেয়ী ও মনমোহন সিং-এর আমলে দুই দেশের সম্পর্কে যেভাবে এগোচ্ছিল মোদি ক্ষমতায় আসার পর সেটা শেষ হয়ে গিয়েছে বলে জানান মোশারফ। মনমোহন ও বাজপেয়ী সমস্যা সমাধানের ক্ষেত্রে অনেক বেশি তৎপর ছিলেন বলেও জানান তিনি। আর মোদির আচমকা পাকিস্তান সফরকে 'দেখনদারি' বলতেই ইচ্ছুক তিনি।

সূত্র: কলকাতা২৪x৭.কম

 

বিডি-প্রতিদিন/ ১৩ জানুয়ারি, ২০১৬/ রশিদা



এই পাতার আরো খবর