ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আইনস্টাইনের (E=mc2) আসলে চুরি!
অনলাইন ডেস্ক

এবার আঙুল উঠল খোদ আইনস্টাইনের দিকে। ভারতের এক বিজ্ঞানী বললেন, আইনস্টাইনের ফর্মুলা (E=mc2) আদতে অসম্পূর্ণ। কারণ এটি কেবলমাত্র এটি বিশেষ অবস্থাতেই সম্ভব। এক সংবাদপত্রে এমনটাই উল্লেখ করেছেন সিমলার বিজ্ঞানী অজয় শর্মা। ১৯০৫-এ এই ফর্মুলা আবিষ্কার করেছিলেন আইনস্টাইন। 

(E=mc2) এই ফর্মুলার মানে হল, শক্তি সমান ভর ও আলোর বেগের বর্গের গুণফল। সেই ফর্মুলাকেই সম্পূর্ণ বলতে রাজি নন হিমাচল প্রদেশ সরকারের শিক্ষা বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অজয় শর্মা। তিনি জানিয়েছেন, এই থিওরি একটি বিশেষ অবস্থাতেই সম্ভব। আলোক তরঙ্গের সংখ্যা, শক্তির কম্পনের মাত্র কিংবা আলোক তরঙ্গের অ্যাঙ্গেল সবটাই ধার বাঁধা। তাঁর মতে এমন বহু পরিস্থিতি হতে পারে যাতে আইনস্টাইনের থিয়োরি কাজ নাও করতে পারে। তিনি তাঁর গবেষণা পত্রে এগুলো উল্লেখ করেছেন।

তিনি আরও জানিয়েছেন যে E=mc2 আসলে Lmc2-এরই একটি রূপ। L ও E  শুধুমাত্র পরিবর্তন করা হয়েছে। তিনি আইনস্টাইনের ফর্মুলাকে অযৌক্তিক বলে মনে করেন। অজয় শর্মার লেখা বই 'Beyond Einstein and E=mc2' প্রকাশিত হয়েছে কেমব্রিজ ইন্টারন্যাশনাল পাবলিশার্স থেকে। সেখানে বলা হয়েছে থিয়োরি অফ রিলেটিভিটির আসল প্রবক্তা আইনস্টাইন নন। তিনি প্রকাশিত একটি থিয়োরি থেকে এই থিয়োরি নিয়েছেন।

শর্মা তার বইতে উল্লেখ করেছেন যে কাদের কোন থিয়োরি থেকে এই ধারনা নিয়েছেন আইনস্টাইন। সেগুলি হল  Galileo (1632, Principle of Relativity), Poincare (1898, Constancy of Velocity of Light), Lorentz (1892, Variation of Mass etc), Larmer (1897, Time Dilation), and Fitzegerald (1889, Length Contraction). যদিও এবিষয়ে বিতর্কে অবকাশ রয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

সূত্র: কলকাতা২৪x৭.কম

বিডি-প্রতিদিন/ ১৩ জানুয়ারি, ২০১৬/ রশিদা



এই পাতার আরো খবর