ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাত আড়াইটায় আমাকে মুক্তি দেয়া হয়, ইকোনমিক টাইমসকে অনুপ চেটিয়া
অনলাইন ডেস্ক

দীর্ঘ ১৮ বছর আটক থাকার পর গত বছরের ১২ নভেম্বর রাত ২টা ৩০ মিনিটে বাংলাদেশের কারাগার থেকে অনুপ চেটিয়াকে মুক্তি দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন এই উলফা নেতা।

আজ রবিবার প্রকাশিত ভারতীয় ইংরেজি দৈনিক ইকোনমিক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা জানান। সাক্ষাৎকারে ভারত সরকারের সঙ্গে শান্তি আলোচনা সম্পর্কিত সাম্প্রতিক সম্পর্ক নিয়েও আলোকপাত করা হয়েছে।

সাক্ষাতকারে অনুপ চেটিয়াকে প্রশ্ন করা হয়েছিল আপনি কখন জানতে পারলেন বাংলাদেশের জেল থেকে আপনাকে মুক্তি দেয়া হচ্ছে? এর জবাবে অনুপ চেটিয়া বলেন, ১০ই নভেম্বর রাতে আমি এ কথা জানতে পারি। আমাকে মুক্তির জন্য প্রস্তুতি নিতে বলা হলো। জেল সুপারিনটেন্ডেন্ট নিজে আমার কাছে এলেন এবং আমাকে এ বিষয়ে কথা বললেন।

তিনি বলেন, আমি দীর্ঘ ১৮ বছর ধরে জেলে ছিলাম। সুতরাং, স্বাভাবিকভাবেই এটা আমার কাছে খুব ভাল একটি খবর ছিল। বাংলাদেশের অন্য বন্দিদের মতো নয়, কবে আমি মুক্তি পাচ্ছি তার সুনির্দিষ্ট তারিখ বলা হলো না। এর আগে মিডিয়ায় রিপোর্ট প্রকাশিত হয় যে, আমি মুক্তি পেতে পারি।

''কিন্তু সে খবর ঠিক ছিল না। পরের দিন মধ্যরাতে চূড়ান্তভাবে আমাকে মুক্তি দেয়া হলো। আসলে সেটা ছিল ১২ই নভেম্বর। ভারতীয় হাই কমিশনের কর্মকর্তাদের জন্য আমি অপেক্ষা করছিলাম। তারা এসে জেল থেকে আমাকে নিয়ে যাওয়ার কথা।''

তিনি বলেন, শেষ পর্যন্ত রাত ২টা ২০ মিনিটে আমি একজন কর্মকর্তার সঙ্গে কথা বলতে পারি। রাত ২টা ৩০ মিনিটে আমাকে জেল থেকে মুক্তি দেয়া হলো। এরপর আমার কাছে জানতে চাওয়া হয়- বাংলাদেশের জেলে থাকা অবস্থায় আসামে কি হচ্ছে, বা উলফায় কি হচ্ছে কিভাবে জানতে পারতেন? জবাবে অনুপ চেটিয়া বলেন, আমার সঙ্গে কাউকেই সাক্ষাত করতে দেয়া হতো না। তাই স্বাভাবিকভাবেই আমি জানতে পারতাম না আসামে কি ঘটছিল।

অনুপ চেটিয়া আরও বলেন, বাংলাদেশের পত্রপত্রিকায় আসামের কোন খবরই ছিল না। গুয়াহাটির অল ইন্ডিয়া রেডিওর মাধ্যমে শুধু আমি জানতে পারতাম আসাম ও উলফার সম্পর্কে। হ্যাঁ, আমি অনেক কিছুই জানতে পারতাম না। উদাহরণ হিসেবে বলা যায়, আমি জানতাম না যে, আমার নিজের সাবেক সহকর্মীরা ঘাতকদের একটি টিম গঠন করেছে।

বিডি-প্রতিদিন/২৪ জানুয়ারি, ২০১৬/মাহবুব



এই পাতার আরো খবর