ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হায়েনার হামলায় ৩৪ ভেড়ার মৃত্যু
অনলাইন ডেস্ক

ভারতের রাঁচির বিরসা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিতরে পশুচিকিৎসা কলেজ প্রাঙ্গনে হায়েনার আক্রমণে ৩৪টি ভেড়ার মৃত্যু হয়েছে। গতকাল রাতের এ ঘটনায় গুরুতর জখম হয়েছে ৩৫টি ভেড়া। খবর আনন্দবাজার পত্রিকার।

পশুচিকিৎসা কলেজের ডিন আর এল প্রসাদ জানিয়েছেন, “ভেড়াগুলোর শরীরে আঘাতের চিহ্ন দেখে স্পষ্ট যে হায়েনার আক্রমণেই মুত্যু হয়েছে। অন্তত পাঁচ থেকে ছ’টি হায়েনা ভিতরে ঢুকেছিল। আহত ৩৫টি ভেড়ার মধ্যে বেশ কয়েকটির অবস্থা আশঙ্কাজনক। ১৯৮১ সালে বিশ্ববিদ্যালয় তৈরির পর থেকে এই ধরনের ঘটনা কোনোদিন ঘটেনি। আমরা রীতিমতো আতঙ্কিত।”

রাঁচির পশুচিকিৎসা কলেজে বিভিন্ন পরীক্ষানিরীক্ষার জন্য ভেড়াগুলিকে কয়েক বছর ধরে ফার্ম হাউসে ভেড়াগুলোকে ছোট থেকে বড় করা হয়েছে। তবে হায়েনার দল বিশ্ববিদ্যালয় চত্বরে ঢোকার কারণ সম্পর্কে কোনো ধারণা দিতে পারেননি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা। 

রাঁচি কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান রাঁচির কাঁকে রোডে রাস্তার উপরে। এর আশপাশে লোকবসতি রয়েছে, চারপাশে রয়েছে উঁচু পাঁচিল। চত্বরের ভিতরে কয়েক একর জুড়ে রয়েছে বিভিন্ন বিভাগ। তার মধ্যেই আছে পশুচিকিৎসা কলেজও। কলেজ ক্যাম্পাসটিও কয়েক বিঘা জমির ওপর। কলেজের পেছনে ভেড়া ও ছাগল রাখার জন্য কটেজ করা রয়েছে। কটেজগুলির ভিতরে ছোট খোপের আকারের ঘরে প্রায় ৭০০ ভেড়া ও ছাগল রাখা আছে। কটেজগুলি খোলাই থাকে। কোনো একটি কটেজে ঢুকলে সহজেই পরের কটেজগুলিতে চলে যাওয়া যায়। তবে গতরাতে হায়নার দলের আক্রমণে ছাগলদের কোনও ক্ষতি হয়নি। 

বিডি-প্রতিদিন/ ৩১ জানুয়ারি, ২০১৬/ রশিদা



এই পাতার আরো খবর