ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আইফোন আনলক করলো এফবিআই
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হামলায় সন্দেহভাজন নিহত বন্দুকধারীর আইফোন অবশেষে আনলক করতে পেরেছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে এফবিআইয়ের অনুরোধ আনলক করতে অস্বীকৃতি জানালে গোয়েন্দা সংস্থাটি নিজেরাই তা আনলক করে। এর ফলে অ্যাপলকে আনলক করার মামলাটি তুলে নিল গোয়েন্দা সংস্থাটি। 

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা দ্য নিউইয়র্ক টাইমস খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

২০১৫ সালের ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার সান বারনারডিনোতে সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রীর গুলিবর্ষণে ১৪ জন নিহত হন। পরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন তারা। মামলার তদন্তের জন্য আদালত নিহত বন্দুকধারীর আইফোন আনলক করার নির্দেশ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট এক বিবৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, অ্যাপলের সহযোগিতা ছাড়াই এফবিআই ফারুকের আইফোন আনলক করতে পেরেছে। অ্যাপল গত মাসে জারি করা আদালতের নির্দেশের বিরোধিতা করে আসছিল। অ্যাপল দাবি করেছিল, তারা কর্মকর্তাদের জন্য একটি নতুন সফটওয়্যার তৈরি করছে যাতে করে আইফোন আনলক করা যায়। সোমবার এফবিআই আইফোন আনলক করার পর আদালতের আদেশ প্রত্যাহারের আবেদন জানিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাপলের সহযোগিতা ছাড়া এফবিআই আইফোন আনলক করতে পারায় এই ফোনের নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এর মধ্য দিয়ে অ্যাপলের সঙ্গে সরকারের আইনি একটি জটিলতার অবসান ঘটলেও কিভাবে আনলক করা হয়েছে আইফোন- এ পদ্ধতি প্রকাশ নিয়ে নতুন সংকট সৃষ্টি হতে পারে।     বিডি-প্রতিদিন/৩০ মার্চ, ২০১৬/মাহবুব



এই পাতার আরো খবর