ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মাতলা ব্রিজে ফাটল, আতঙ্ক সুন্দরবনে
অনলাইন ডেস্ক

মাতলা ব্রিজের কয়েক জায়গায় ফাটল দেখা দিয়েছে। এমন অভিযোগ অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। কিন্তু বৃহস্পতিবার কলকাতায় উড়ালসেতু ভেঙে পড়ার পরে তীব্র আতঙ্ক দেখা দিয়েছে।

সুন্দরবনের অন্যতম যোগাযোগের মাধ্যম মাতলা ব্রিজে রয়েছে অসংখ্য ফাটল। এই ব্রিজের উপর থেকে কোনও বড় ট্রাক বা বাস গেলেই কাঁপতে থাকে ব্রিজটি। ২০১১ সালের জানুয়ারিতে মাতলা নদীর উপরে তৈরি ক্যানিং ও বাসন্তীর সংযোগকারী এই ব্রিজটিকে খুলে দেওয়া হয়েছিল জনসাধারণের জন্য। তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এই ব্রিজটি উদ্বোধন করেছিলেন। কিন্তু যত দিন গড়িয়েছে, ততই একের পরে এক ফাটল দেখা দিয়েছে মাতলা ব্রিজে। ব্রিজের রেলিং ও মাঝ বরাবর লম্বা লম্বা ফাটল দেখা দিয়েছে।কিন্তু প্রশাসনিক তরফে সারাই করার এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে আতঙ্কে ভুগছেন মাতলা সেতু ব্যবহারকারী মানুষজন।

কলকাতায় উড়ালসেতু বিপর্যয়ের পরে নতুন করে আতঙ্কে ভুগতে শুরু করেছেন সুন্দরবনবাসী। কারণ কলকাতার সঙ্গে সুন্দরবনের সংযোগকারী অন্যতম পথ হল মাতলা সেতু। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ও বাসন্তীর মধ্যে সংযোগকারী এই সেতুটি তৈরি হয়েছিল বাম আমলের একেবারে শেষ পর্যায়ে। ৮ জানুয়ারি ২০১১। সেটাও তাড়াহুড়ো করে শেষ হয়েছিল ভোটের দিকে তাকিয়ে। কয়েক বছর যেতে না যেতেই সেতুর মাঝ বরাবর বড় বড় চাঁই উঠে গিয়েছে। বর্ষা হলে সেতুর বিভিন্ন জায়গায় জল জমে থাকে। মাঝে মাঝে ফেটে যাওয়া অংশে পিচ ও বালি সিমেন্ট দিয়ে কিছুটা তাপ্পি দেওয়ার চেষ্টা করা হয়েছে। 

সূত্র: এবেলা

বিডি-প্রতিদিন/ ০২ এপ্রিল, ২০১৬/ রশিদা



এই পাতার আরো খবর