ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খবর সংবাদ প্রতিদিনের
মোদি সরকারকে পতনের চক্রান্ত দাউদের!
অনলাইন ডেস্ক
মাফিয়া ডন দাউদ ইব্রাহিম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির ২ নেতাকে হত্যার ঘটনায় দেশটির গুজরাটের আমদাবাদের এক বিশেষ আদালতে চার্জশিট জমা দিয়েছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা ‘ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি’ (এনআইএ)। ওই চার্জশিটে নাম রয়েছে মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের। এনআইএ’র দাবি, এধরনের আরও হত্যাকাণ্ড ঘটিয়ে দেশে অস্থিরতা তৈরি এবং নরেন্দ্র মোদি সরকারের পতন নিশ্চিত করাই ছিল দাউদের উদ্দেশ্য। খবর সংবাদ প্রতিদিনের।

গত বছর ২ নভেম্বর গুজরাটের ভারুচে গুলি করে খুন করা হয় বিজেপি নেতা তথা সঙ্ঘ সদস্য শিরীষ বাঙালি এবং বিজেপি’র যুব মোর্চার সাধারণ সম্পাদক প্রাজ্ঞেশ মিস্ত্রিকে। ওই ঘটনায় ১২ জনকে গ্রেফতার করা হয়েছিল। তাদের মধ্যে ১০ জনের বিরুদ্ধে শনিবার বিচারপতি পি বি দেশাইয়ের কাছে চার্জশিট জমা দিয়েছে এনআইএ। আদালতে তারা জানিয়েছে, ওই দুই নেতাকে হত্যার পিছনে বড় ধরণের ষড়যন্ত্র রয়েছে।

ওই হত্যাকাণ্ডে অন্য দুই অভিযুক্ত জাভেদ চিকনা এবং জাহিদ মিয়া যথাক্রমে পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকায় থাকেন। শনিবার যাদের নামে চার্জশিট দেওয়া হয়েছে, তাদের অন্যতম আবিদ পাটেল জাভেদের ভাই। এনআইএ জানিয়েছে, শিরীষ এবং প্রাজ্ঞেশকে হত্যার জন্য সে আবিদকে ৫০ লাখ রুপি দিয়েছিল। জাভেদ ১৯৯৩ সালের মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণের ঘটনার অন্যতম আসামি। সে দাউদের ঘনিষ্ঠ বলেও দাবি এনআইএ’র।

ওই সংস্থা জানিয়েছে, ১৯৯৩ সালের মুম্বাইয়ে বিস্ফোরণ পরবর্তী প্রতিহিংসা এবং ২০০২ সালের গুজরাটের প্রতিশোধের বদলা নিতেই বিজেপি নেতাদের হত্যার চক্রান্ত করেছিল জাভেদ। আর দাউদের পরিকল্পনা ছিল আরও বড়।

এনআইএ’র দাবি, বিভিন্ন ধর্মগুরু, সঙ্ঘ পরিবারের একাধিক সদস্য, বিজেপি নেতাদের হত্যা করা, গির্জায় হামলা চালিয়ে দেশে বিদ্বেষ ছড়ানো এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে ফেলে দেওয়ার লক্ষ্য ছিল দাউদের।

পাকিস্তানে জাভেদকে খুঁজে বের করা এবং গ্রেফতার করে ভারতের হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়ে ইতিমধ্যেই ইন্টারপোলের দ্বারস্থ হয়েছে এনআইএ। দাউদ, হাফিজ সাঈদসহ যে ৪৮ জন ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির নামের তালিকা পাকিস্তানকে দিয়েছে ভারত, তাতে জাভেদেরও নাম রয়েছ।

সূত্র: সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/০৮ মে, ২০১৬/মাহবুব

 



এই পাতার আরো খবর