ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৯০০ টাকা দামের ফোন আইএস জঙ্গিদের বড় হাতিয়ার!
অনলাইন ডেস্ক

বোমা বিস্ফোরণের কাজে জঙ্গি সংগঠন আইএস যে মোবাইল ফোন ব্যবহার করে তা দামে সস্তা। অবাক হচ্ছেন তো! খবরটা অবাক হওয়ার মতোই বটে! মাত্র ৯০০ টাকা দামের নোকিয়ার সেই ফোন সেটটি খুবই মজবুত ও এতে দীর্ঘসময়ের ব্যাটারি ব্যাকআপ রয়েছে। এই ফোন আইএস জঙ্গিদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। 

জানা গেছে, বিস্ফোরণ ঘটানোর জন্য আইএস দুটি ফোন ব্যবহার করে। একটি কল করতে, অন্যটি সিগন্যাল পাঠাতে। এই কাজের জন্য নোকিয়া ১০৫-ই সেরা বলে মনে করেন তারা। কনফ্লিক্ট আরমামেন্ট রিসার্চ রিপোর্ট (সিএআর)-এ একথা জানানো হয়েছে। বিশ্ব বাজারে এই ফোনের দাম ৩০ ডলারের মতো। ভারতে এই ফোন ৯০০ থেকে ১৪০০ টাকায় পাওয়া যায়। রিপোর্টে বলা হয়েছে, বোমা বিস্ফোরণের কাজে এই ফোন ব্যবহার করে আইএস।

বাজারে চালু অন্যান্য সস্তার ফোনও আইএস ব্যবহার করে। কিন্তু সবচেয়ে বেশি ব্যবহার করে নোকিয়ার এই ফোন। জঙ্গিরা এক্ষেত্রে শক্তিশালী ব্যাটারিযুক্ত, যাতে ভাইব্রেশন বেশি হয়, এমন সস্তা ফোনই ব্যবহার করে। সিএআর-এর নির্দেশক জন লেফ সংবাদমাধ্যমকে জানান, আইএস জঙ্গিদের এই ফোন ব্যবহারের আরও একটি কারণ হতে পারে যে, নোকিয়া ১০৫ প্রচুর সংখ্যায় এবং সহজেই পাওয়া যায়। তিনি আরও বলেন, প্রশিক্ষণের সময় এই ফোনের মাধ্যমে কীভাবে বিস্ফোরণ ঘটানো যায়, তা এই ফোনের মাধ্যমে শেখানো খুবই সহজ।

 

সূত্র: এবিপি আনন্দ

 

বিডি-প্রতিদিন/ ১৬ আগস্ট, ২০১৬/ আফরোজ



এই পাতার আরো খবর