ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা
দীপক দেবনাথ, কলকাতা:
সংগৃহীত

কালো রুপির কারবারি ও জাল নোট পাচারকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে ৫০০ ও ১০০০ রুপির সমস্ত নোট বাতিল করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এর পরিবর্তে জারি করা হবে নতুন নোট। মঙ্গলবার মধ্যরাত থেকেই বাতিল হয়ে যাবে পুরনো ৫০০ ও ১ হাজার রুপির সব নোট। জরুরী পরিষেবা হিসাবে একমাত্র পেট্রোল পাম্প, বাস, রেল, বিমান, হাসপাতালগুলিতে ১১ নভেম্বর পর্যন্ত পুরনো নোট বৈধ থাকবে। এদিন সন্ধ্যায় জাতির উদ্দেশে এক ভাষণে একথা ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী জানান, আগামীকাল বুধবার দেশের সমস্ত ব্যাংকে আর্থিক লেনদেন বন্ধ থাকবে। পাশাপাশি বুধ ও বৃহস্পতিবার বন্ধ থাকবে সমস্ত এটিএম কাউন্টার। আগামী ১০ নভেম্বর থেকে সমস্ত বাতিল হওয়া নোট ব্যাংকে জমা দিয়ে সমপরিমাণ রুপি যোগান দেওয়া হবে ব্যাংকগুলি থেকে। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত এই বাতিল নোট জমা দেওয়া যাবে দেশটির সমস্ত ব্যাংক ও পোস্ট অফিসগুলিতে। এর পাশাপাশি খুব শিগগিরি ৫০০ ও ২ হাজার রুপির নতুন নোট বাজারে ছাড়া হবে বলেও জানানো হয়েছে।

মোদি আরও জানান ১১ নভেম্বর থেকে এটিএম কাউন্টার থেকে রুপি তোলা যাবে। প্রথমে রুপি তোলার উর্ধসীমা থাকবে ২০০০ টাকা। পরে ৪০০০ রুপি তোলা যাবে এবং পরবর্তীতে উর্দ্ধসীমা আরও বাড়ানো হবে। 

ভারতে জাল নোট পাচারের জন্য পাকিস্তানের দিকে অভিযোগ তুলে প্রধানমন্ত্রী বলেন ‘সীমান্তের ওপার থেকে আমাদের শত্রুরা জাল নোট পাচারচক্রের র‌্যাকেট চালাচ্ছে’। 

প্রধানমন্ত্রীর ঘোষনার পর রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র পক্ষেও ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের বিষয়টি ঘোষণা দিয়ে জানানো হয়। এদিকে প্রধানমন্ত্রী ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার পক্ষ থেকে এই ঘোষণার পরই দেশজুড়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। যদিও আতঙ্কের কোন কারণ নেই বলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে।

বিডি প্রতিদিন/০৮ নভেম্বর ২০১৬/হিমেল-২০



এই পাতার আরো খবর