ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নাচোলে আমন ধানে শিষমরা রোগ, ফলন বিপর্যয়ের আশঙ্কা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আমন ধানে শিষমরা (ব্লাস্ট) রোগের আক্রমণে ধানের ফলন বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। সরেজমিনে দেখা গেছে, শেষ আশ্বিনের টানা ৫ দিনের বৃষ্টিপাতের ফলে শিষ আসা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে স্বর্ণা জাতের ধান বৃষ্টির ফলে মাটিতে লুটিয়ে পড়েছে এবং লুটিয়ে পড়া ধানের ক্ষেতে পোকার আক্রমণ বেশি হয়েছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ জানান, এবছর আমন মৌসুমে নাচোল উপজেলায় ২২ হাজার ৫২০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের তথ্যমতে উপজেলায় স্বর্ণা জাতের ৭ হাজার, ৮২০, ব্রী-৫১জাতের ১১ হাজার ৩৮৫, ব্রী-৫২ জাতের ১ হাজার ২০০, ব্রী-৪৯ জাতের ২০, ব্রী-৩৪ জাতের ১৩৯২, ব্রী-৭১জাতের ১৫৩, ব্রী-৮৭জাতের ১০৪, ব্রী-৯৫জাতের ১.৫, বীনা-১১জাতের ৬, বীনা-১৭জাতের ১৫, বীনা-২২জাতের ৮, অ্যাবাইজএজেড হাইব্রীড জাতের ৩০, ও অন্যান্য স্থানীয় জাতের প্রায় ৮ হেক্টর জমিতে আবাদ হয়েছে। কিন্তু এবছর আশ্বিনের শেষে প্রচন্ড রোদের তাপে ধানের পরাগায়নের সময় কৃষকরা না বুঝেই কীটনাশক প্রয়োগ করার ফলে ধানের পরাগায়নে বিঘ্ন সৃষ্টি হয়েছে। ফলে আমন ক্ষেতে অনেক শীষ চিটা (ব্লাস্ট) বা মরাশিষ বের হয়েছে। 

এটি নতুন রোগ, যা কৃষকরা শনাক্ত করতে পারেনি। সর্বপরি কৃষকরা না বুঝেই ক্ষেতে নিম্নমানের কীটনাশক প্রয়োগ করেছেন। কোনো রোগের কী কীটনাশক প্রয়োগ করতে হবে তা কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তাদের সাথে পরামর্শ করলে জমিতে অতিরিক্ত কীটনাশক ও সার প্রয়োগ করার প্রয়োজন হয় না। জমিতে পাঞ্চিং পদ্ধতি (জমিতে কঞ্চি স্থাপন) প্রয়োগ করলে পোকার আক্রমন রোধ করা সম্ভব হতো। ধানের জমিতে শিষমরা রোগের ও স্বার্ণা জাতের ধান মাটিতে লুটিয়ে পড়ার ফলে এবছর আমনের ফলনের লক্ষ্যমাত্রা ব্যহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

উপজেলার ঝিকড়া গ্রামের নজরুল ইসলাম ও আব্দুল মাতিন, হাঁকরইল গ্রামের আলহাজ্ব সেকান্দার আলী ও আব্দুল কাদির, নেজামপুর গ্রামের মুনসুর আলী, সোহরাব আলী ও দুলাল উদ্দিন, আন্দরাইল গ্রামের জাইফুল ইসলাম, ফুরশেদপুর গ্রামের খাদেমুল ইসলাম ও গোলাম মোস্তফা জানান, এবছর আমনের বাম্পার ফলনের আশা করেছিলেন তারা। কিন্তু শেষ আশ্বিনের বৃষ্টিতে কিছু ধান মাটিতে লুটিয়ে পড়ায় ফলন কম হবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর