ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুর্লভ বড় চোখ ফণিমনসা
দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল
ফণিমনসা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি চা বাগানের বাংলো থেকে উদ্ধার করা বড় চোখ ফণিমনসা সাপটি লাউয়াছড়া বনে ছেড়ে দেওয়া হয়েছে। লাউয়াছড়ার জাতীয় উদ্যানের জানকী বনে সাপটি ছাড়া হয়। সাপটি উপজেলার ভাড়াউড়া চা বাগানের একটি বাংলো থেকে উদ্ধার করা হয়েছিল।

এটি নিয়ে আসে স্থানীয় স্ট্যান্ড ফর আওয়ার অ্যান্ডেঞ্জার্ড ওয়াইল্ডলাইফ (এসইডব্লিউ) ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকেরা। পরে এটাকে বন বিভাগের হাতে তুলে দেওয়া হয়। বন বিভাগ সাপটি লাউয়াছড়ার বনের জানকীছড়ায় ক্যাম্পে বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে নিয়ে রেখেছিল। 

বন্যপ্রাণী বিশারদরা জানান, সাপটির বাংলা নাম বড় চোখ ফণিমনসা। তবে কালো চোখের ধূসর ফণিমনসা নামেও পরিচিত। ইংরেজি নাম Gray cat snake. আর বৈজ্ঞানিক নাম Boiga siamensis. এরা মৃদু বিষধর সাপ। সিলেট ও পার্বত্য চট্টগ্রামের বনাঞ্চলে এদের দেখা যায়। তবে এরা খুব দুর্লভ প্রজাতি। বাংলাদেশ ছাড়াও ভারতের কিছু এলাকা, মিয়ানমার, থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় এদের বিস্তৃতি রয়েছে। এরা নিশাচর। তবে দিনের বেলায়ও সচল থাকে। গিরগিটি ও পোকামাকড় খেয়ে এরা জীবনধারণ করে। তাই শিকারের সন্ধানে এরা কলার ছড়িতে বেশি থাকে। 

বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ বলেন, বড় চোখ ফণিমনসা খুবই দুর্লভ। এখন আর দেখা যায় না বললেই চলে। এরা নিরীহ প্রকৃতির সাপ। অপ্রাপ্তবয়স্ক সাপের চোখের রং কমলা থাকে। আর প্রাপ্তবয়স্ক হয়ে গেলে চোখের রং বদলে ধূসর হয়ে যায়। মানুষকে ভয় দেখানোর সময় এদের গলা ফুলে যায়। তখন দেখতে এস আকৃতির মতো দেখায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর