ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিংড়ায় বরই চাষে সফলতা
নাটোর প্রতিনিধি:

নাটোরের সিংড়া উপজেলার চামারী ইউনিয়নের মহিষমারী চক বলরামপুর গ্রামের জেসমিন আকতার বরই চাষে অধিক লাভবান হয়ে সফল হয়েছেন। নিজের ৫০ শতাংশ বরই বাগানে বাম্পার ফলন হয়েছে। তার বাগানে ঝুলছে নারিকেল কুল, কাশ্মিরি ও বলসুন্দরী নামের উন্নত জাতের সু-স্বাদু বরই। 

সরেজমিনে গিয়ে কথা হয় বরই চাষী জেসমিনের সাথে। জেসমিন জানায়, আজ থেকে ১০ মাস আগে নিজের ৫০ শতাংশ জমিতে বরই বাগানের উদ্যোগ নেন তিনি। বরই গাছের চারা, শ্রমিক, বেড়াসহ এ পর্যন্ত তার মোট খরচ হয়েছে ৩০ হাজার টাকা। বরই গাছের চারা রোপণের মাত্র ৭ মাসেই বরই পেকে বিক্রির উপযোগী হওয়ায় বাগানের সবগুলো বরই পাইকারদের কাছে বিক্রয় করেছেন ১ লাখ ৫০ হাজার টাকায়। খরচ বাদে তার আয় হয়েছে ১লাখ ২০ হাজার টাকা।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলিম রেজা বলেন, উপজেলায় তিনি বরই চাষে সফল হয়েছেন। আমরা কৃষি বিভাগ একজন নারী কৃষক হিসাবে জেসমিনকে ভার্মি কম্পোস্ট ও ফল বাগানের উপর প্রশিক্ষণ দিয়েছি। 

জেসমিনের দেখা দেখি অনেক নারী কৃষক উদ্বুদ্ধ হচ্ছেন। আমরা কৃষকদের পাশে থেকে সব ধরনের পরার্মশ ও সহযোগিতা দিয়ে যাচ্ছি। কৃষকদের মাঝে দিনদিন পরিবেশ বান্ধব ভার্মি কম্পোস্ট সার ব্যবহারের জনপ্রিয়তা বাড়ছে। এই সার ব্যবহারে রোগবালাই কমে এবং ফলনও বাড়ে তার দৃষ্টান্ত বরই চাষী জেসমিন।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর