ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মুগ ডাল ভাঙার মিলে খুশি বরগুনার কৃষকরা
বরগুনা প্রতিনিধি

বরগুনায় দেশের দ্বিতীয় বৃহৎ মুগ ডাল উৎপাদিত জেলা। কৃষকরা উৎপাদিত মুখ ডাল ভাঙিয়ে বাজারজাত করতে না পারায় মাঠ থেকেই পাইকারদের কাছে ৪০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। 

বরগুনা সদর উপজেলায় এ বছর ৪৬ হাজার ১৫৫ হেক্টর জমিতে মুগ ডালের আবাদ করা হয়েছে। বাংলাদেশ সরকার এবং অস্ট্রেলিয়া সরকারের যৌথ সহযোহিতায় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউনিভার্সিটি অব ওয়েষ্টার্ণ অস্ট্রেলিয়া বরগুনার সদর উপজেলার গৌরিচন্না এবং কেওড়াবুনিয়া ইউনিয়নে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে মুগ ডাল ভাঙানোর জন্য দুটি মিনি মিল তৈরি করেছে। এতে ঐ অঞ্চলের কৃষকরা মুগ ডাল সহজে ভাঙিয়ে মধ্যস্বত্ব ভোগী ছাড়াই বাজারে ন্যায্য মূল্যে বিক্রী করতে পারবে।

ইউনিভার্সিটি অব ওয়াষ্টার্ণ এর ডেপুটি প্রকল্প কর্মকর্তা স্বাধীনতা পদক পুরুস্কার প্রাপ্ত বিজ্ঞানী ও গবেষক ড. এমজি নিয়োগী বলেন, বরগুনা ও পটুয়াখালীতে মুগ ডাল বেশী উৎপাদিত হলেও কৃষক সঠিক মূল্যে পাচ্ছে না। বাজারে ১০০ থেকে ১২০-৩০ টাকায় মুগ ডাল বিক্রি হলেও কৃষক পাচ্ছে মাত্র ৪০-৬০ টাকা। কৃষক যাতে সহজে মুগ ডাল ভাঙিয়ে ন্যায্য মূল্যে পেতে পারে এর জন্য আমরা ডাল ভাঙার মিনি মিল বসিয়েছি। এতে ব্যয় বেশী না, আমাদের একটি মিল বসাতে ৭৫-৮০ হাজার টাকা ব্যয় হয়েছে।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান বলেন, বরগুনা দেশের দ্বিতীয় বৃহৎ মুগ ডাল উৎপাদনকারী জেলা। সদর উপজেলায় ৮ হাজার হেক্টরের বেশী জমিতে চলতি মৌসুমে মুগ ডাল আবাদ হয়েছে। এখন কৃষকের প্রত্যাশা পূরণ হবার সুযোগ তৈরী হয়েছে।নিজেরাই মিল থেকে ডাল ভাঙিয়ে বিক্রি করতে পারবে।ব্যক্তি উদ্যোগে কম টাকা বিনিয়োগ এই মিনি মিল করতে কৃষকরা নিজেরাই এগিয়ে আসবে বলে তিনি মন্তব্য করেন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর