ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্যান্সার প্রতিরোধী নতুন জাতের মিষ্টি আলুর চাষ কিশোরগঞ্জে
কিশোরগঞ্জ প্রতিনিধি
ক্যান্সার প্রতিরোধী নতুন জাতের মিষ্টি আলুর চাষ কিশোরগঞ্জে

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত মিষ্টি আলু-১২, ১৪ ও ১৭ জাত চাষ করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে। এর মধ্যে বারি মিষ্টি আলু-১৭ এ বছরই প্রথম চাষ করা হয়েছে। গতবছর এই জাতটি উদ্ভাবন করা হয়। এই নতুন জাতের আলু ব্রেস্ট ও কোলন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কিশোরগঞ্জ জেলা কৃষি গবেষণা কেন্দ্রের সরেজমিন গবেষণা বিভাগ সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জের নিকলী উপজেলার পাঁচরুখি ও  পাটাচাপড়া হাওরে বারি উদ্ভাবিত মিষ্টি আলু-১২, ১৪ ও ১৭ জাত চাষ করা হয়েছে। পাঁচরুখি ও পাটাচাপড়া হাওরে কৃষক সিদ্দিক মিয়া ও শরীফ মিয়ার এক একর জমিতে পরীক্ষামূলকভাবে বারি মিষ্টি আলু চাষ করা হয়েছে।

সূত্রটি আরও জানায়, এর আগে বারি মিষ্টি আলু-১২ ও ১৪ চাষ করা হলেও বারি মিষ্টি আলু-১৭ এ বছরই প্রথম চাষ করা হয়েছে।

কিশোরগঞ্জ জেলা কৃষি গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দীন জানান, বারি মিষ্টি আলু-১৭ তে অ্যান্থোসায়ানিন নামক এন্টি অক্সিডেন্ট আছে, যা মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। অ্যান্থোসায়ানিন উচ্চ রক্তচাপ ও রক্তে ইউরিক এসিডের মাত্রা কমাতে সাহায্য করে। এই মিষ্টি আলুতে সায়ানিডিন ও পিওনিডিন নামক পিগমেন্ট হেভি মেটালের বিষাক্ততা কমাতে সাহায্য করে এবং ব্রেস্ট ও কোলন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি আরও জানান, স্থানীয় জাতের মিষ্টি আলুতে ভাইরাসের আক্রমণের কারণে পাতা হলদে রঙ ধারণ করে। কিন্তু বিএআরআই উদ্ভাবিত জাতগুলো রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণমুক্ত। তাছাড়া ফলনও আশানুরূপ। এক বর্গমিটার জমির আলু উত্তোলন করে ২.৬২ কেজি আলু পাওয়া গেছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর