ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ছাদ বাগানীদের নিয়ে বরিশালে মিলনমেলা
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ছাদ বাগানীদের সংগঠন 'সবুজ কৃষি বরিশাল'র মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ফল ও ফুলের চারা, বীজ এবং কম্পোস্ট সার বিনিময় করেন সদস্যরা। অনুষ্ঠানে সংগঠনের সদস্য সরকারী-বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল বুধবার দিনভর কীর্তনখোলা নদী তীরবর্তী ত্রিশ গোডাউন এলাকায় এই মিলানমেলার আয়োজন করা হয়। 

মিলনমেলায় পটুয়াখালী জেলা ও দায়রা জজ রোকসানা বেনজু, সরকারী বরিশাল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মর্তুজা আলী, সরকারি বরিশাল কলেজের বর্তমান উপাধ্যক্ষ অধ্যাপক লতিফা আক্তার, শের-ই বাংলা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. আ.ন.ম. মঈনুল ইসলাম ও ডা. হাসিনা বিদ্যুৎ, পরমানু কেন্দ্রের পরিচালক ডা. নাফিসা জাহান স্বপ্না, কৃষিবিদ রাকিব হোসেন, রহমতপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ নজরুল ইসলাম এবং আয়োজক সংগঠন সবুজ কৃষি বরিশালের উদ্যোক্তা প্রকৌশলী বরকত হাসানসহ অন্যান্যরা নগরীতে সবুজায়ন বাড়ানোর বিষয়ে নানা আলোচনা করেন। 

কৃষিবিদ নজরুল ইসলাম মিলনমেলায় বৃক্ষপ্রেমীদের গাছ নিয়ে নানা পরামর্শ দেন। সবজি চারা উৎপাদক ও পরামর্শক মো. ইউনুচ আকন তার উৎপাদিত ভারমি কম্পোস্ট সারের একটি করে প্যাকেজ সবার মাঝে উপহার দেন। অনুষ্ঠানে উপস্থিত সংগঠনের শতাধিক সদস্য পরস্পরের সাথে বিভিন্ন ফল ও ফুলের চারা, সবজী বীজ ও সার বিনিময় করেন। এছাড়া অনুষ্ঠান শেষে উপস্থিত সবাইকে সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার স্বরূপ টব ও গাছের চারা বিতরণ করা হয়। মিলানমেলায় লন্ডন প্রবাসী তাহমিনা আহমেদ অংশগ্রহণকারী সকল ছাদ বাগানীদের মাঝে একটি করে টব উপহার দেন। অনুষ্ঠান প্রাণবন্ত করতে শেষ বিকেলে সদস্যদের মাঝে নানা ধরনের বিনোদনমূলক খেলার আয়োজন করা হয়। 

সবুুজ কৃষি বরিশালের উদ্যোক্তা বরকত হাসান জানান, সবুজ বরিশাল গড়াই এই সংগঠনের মূল লক্ষ। এই লক্ষ্য অর্জনে পরিবেশ সচেতন সদস্যদের একত্রিত করতে এই মিলন মেলার আয়োজন করা হয়েছে। প্রতিটি বাড়ির আঙিনা, ছাদ ও পতিত জমি যেন ফুল, ফল ও সবজীতে ভরে ওঠে সেই লক্ষ্যে কাজ করছেন তারা। এতে পুস্টির চাহিদা মিটবে এবং মানুষের বিভিন্ন ধরনের আসক্তিও কমবে। লক্ষ্য অর্জিত হলে বরিশাল সবুজ নগরীতে পরিনত হবে বলে তিনি আশা করেন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর