ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভাঙ্গায় বাঙ্গি চাষিদের সুদিন
অজয় দাস, ভাঙ্গা

ভাঙ্গায় বাঙ্গি চাষ করে সফলতার হাসি হাসছেন চাষিরা। এরকমই একজন সফল বাঙ্গি চাষি ভাঙ্গার চুমুরদী ইউনিয়নের পূর্ব সদরদী গ্রামের মাসুদ শেখ (৪৫)। এ বছর তিনি এক বিঘা ১৫ কাঠা (৭৩ শতাংশ) জমিতে বাঙ্গি চাষ করেছেন। ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে তিনি নিজের ক্ষেতের বাঙ্গি বিক্রি করছেন। এ পর্যন্ত ২ লাখ টাকার উপরে বাঙ্গি বিক্রি করেছেন। আরও কমপক্ষে দুই লাখ টাকার বাঙ্গি বিক্রি করতে পারবেন বলে জানান। বাঙ্গি চাষ করতে গিয়ে এ পর্যন্ত তার ২০ হাজার টাকার মত খরচ হয়েছে বলে জানান। 

গত ৮ এপ্রিল বিকালে নিজের বাঙ্গি ক্ষেতে দাঁড়িয়ে কথা বলেন এ প্রতিবেদকের সাথে। তিনি জানান, পূর্ব সদরদী গ্রামের মৃত ছত্তার খালাসী প্রায় ২০ বছর আগে এ এলাকায় প্রথম বাঙ্গি চাষ শুরু করেন। তার চাষ দেখে অনুপ্রাণিত হয়ে গত ১৫ বছর যাবত বাঙ্গি চাষ করছেন মাসুদ শেখ। 

শুধু শেখ মাসুদই নয়, এ মাঠে গ্রামের ইব্রাহীম বেপারী এক বিঘা, কুদ্দুস শেখ দুই বিঘা, স্বপন শেখ দুই বিঘা, বারেক শেখ ১৫ কাঠা, জয় শেখ সোয়া বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন এ বছর। 

বাঙ্গি চাষি স্বপন শেখ (৩২) জানান, চুমুরদী ইউনিয়নের পূর্ব সদরদী ও চুমুরদী গ্রামে প্রায় ৩০ বিঘা জমিতে এ বছর বাঙ্গি চাষ হয়েছে। 

ভাঙ্গা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ভাঙ্গা উপজেলার চুমুরদী, নাসিরাবাদ, মানিকদহ, কাউলীবেড়া ইউনিয়নে ১০ হেক্টর জমিতে বাঙ্গি চাষ করা হয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর