ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আমনের পতিত জমিতে বোরো চাষ, বাম্পার ফলনে আগ্রহ বাড়ছে
বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে এক ফসলি পতিত জমিতে বোরো ধানের চাষ করে সফলতার মুখ দেখছেন শরণখোলা উপজেলার চাষিরা। তাদের এ সফলতায় আগ্রহ বাড়ছে চাষিদের। কৃষি বিভাগের সহায়তা পেলে আগামীতে শরণখোলায় কোনো জমি পতিত থাকবে না বলছেন কৃষকরা। 

কৃষি বিভাগের মতে শরণখোলায় মোট আবাদি জমির পরিমান রয়েছে ১০ হাজার হেক্টর। আর এসব জমিতে বছরে একবারই আমনের চাষাবাদ হয়। আবার আংশিক কিছু জমিতে চাষ করা হয় শীতকালিন সবজি। বাকি জমি পতিত থাকে। তবে, এবছর এর ভিন্ন চিত্র দেখা গেছে। পতিত সেই জমিতে এখন সবুজে সমারোহ। বাতাসে দোল খাচ্ছে ইরি বোরো ধান ক্ষেত। মাঠ ভরা সবুজ ধানের ছড়াগুলো যেনো কৃষকদের মন কাড়ে। কোথাও কোথাও পাকা ধানে সোনালী রং ধারন করেছে। আর এসব দেখে বোরো চাষে কৃষকের আগ্রহ অনেক গুণ বেড়ে গেছে। তবে, ফলন ভালো হলেও কীটনাশক খরচ তুলনামূলক বেশি হয়েছে বলে জানান কৃষকরা। 

রবিবার উপজেলার বিভিন্ন ক্ষেত ঘুরে দেখা গেছে বিস্তির্ণ মাঠ জুড়ে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে। যার বাম্পার ফলনের আসা করছেন কৃষকরা। এসময় কৃষকদের সাথে কথা বললে উপজেলার ধানসাগর ইউনিয়নের হোগলপাতি এলাকার কৃষক আবদুল করিম জানান, আশপাশের কৃষকদের দেখাদেখি আমি অল্প কিছু জমিতে ইরি ধানের চাষ করি। এবং পাশাপাশি ভাল পরিচর্যা করি। এখন মাঠের মধ্যে আমার ফসলই সব থেকে সেরা। একই এলাকার আবদুল মালেক জানান, আমরা যে ধান চাষ করেছি তা হচ্ছে ইরি ধান। যা শতকে এক থেকে দেড় মন ফলে। এবছর আমাদের ধান খুব ভাল ফলন হয়েছে। কৃষিতে নতুন আসা হোগলপাতি এলাকার রফিকুল ইসলাম এমাদুল বলেন, আমি ৭ বিঘা জমিতে বোরো চাষ করেছি, আমার ধান খুব ভাল হয়েছে। 

শরণখোলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ওয়াসিম উদ্দিন বলেন, গত বছর এ মৌসুমে উপজেলার ১২০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছিলো। কিন্তু এবছর চাষ হয়েছে তার চার গুণ বেশি। অর্থাৎ ৪৫০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। কৃষি কর্মকর্তা বলেন, বছরের প্রথমেই আমরা চেষ্টা করেছি কৃষকদের উদ্বুদ্ধ করতে। এছাড়া সরকারিভাবে প্রণোদনা দিয়েছি ৭০০ কৃষককে। তাছাড়া বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা তাদেরকে বীজ সহায়তা দিয়ে উদ্বুদ্ধ করেছি বোরো ধান চাষের জন্য। আগামী বছর যদি পানি নিয়ন্ত্রণ করতে পারি তাহলে আমাদের বোরো ধান আরো কয়েকগুণ আবাদ বাড়বে বলে আমি আশা করি।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর