ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মাদারীপুরে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য প্রকল্প গ্রহণ
মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর ফরিদপুর ও বরিশাল অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির প্রকল্পের ইনসেপশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ জুলাই) সকাল ১২টায় মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির জন্য সব সময় মুক্ত হস্তে দিয়ে যাচ্ছেন। তিনি শুক্রবার বেলা ১২টার দিকে মাদারীপুরে ডাল গবেষনা কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি ও ডাল সফলের উৎপাদন বৃদ্ধি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. ছায়েদুল ইসলাম বলেন, কৃষির জন্য নিবেদিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে বিশ্ব বাজারে সারের দামের যে উর্ধ্বগতি, সেখানে বাংলাদেশে সারের দাম তিনি বাড়াননি। তিনি মুক্ত হস্তে কৃষিকে দিয়ে যাচ্ছেন। এতে দিন দিন প্রযুক্তির সহযোগিতায় কৃষি এগিয়ে যাচ্ছে। আগামীতে কৃষির উন্নয়নের ফলেই দেশে অর্থনৈতিক সমক্ষমতা আরো বাড়বে।’ তিনি এসময় কৃষি বিজ্ঞানীদের প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের পাশে থাকার আহ্বান জানান।

সভায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. বেনজীর আলম, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, বারি’র পরিচালক ড. অপূর্ব কান্তি চৌধুরী, ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিন, কৃষি উন্নয়ন কর্পোরেশনের সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান। এসময় বক্তারা জানান, প্রতি বছর ডাল আমদানি করতে খরচ হয় ৫ হাজার কোটি টাকা। দেশে যদি ডালের ফলন বৃদ্ধি করা যায় তাহলে এই বিপুল পরিমান অর্থ সাশ্রয় হবে। তাই ডাল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে।

অনুষ্ঠানে বৃহত্তর ফরিদপুর, বরিশাল ও খুলনা অঞ্চলের কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকল্পে ১শ’ ৬৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে জানা গেছে। এই প্রকল্পটির অধীন ১৩টি জেলায় বিভিন্ন কর্মকান্ড পরিচালিত হবে বলে জানানো হয়।  

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর