ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফুলপুরে কৃষক পর্যায়ে উৎপাদিত বীজ কিনছে বিএডিসি
ফুলপুর প্রতিনিধি:

ময়মনসিংহের ফুলপুরে কৃষক পর্যায়ে উৎপাদিত বীজ কিনে নিচ্ছে বিএডিসি। বৃহস্পতিবার (২৮ জুলাই) উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র থেকে  ২৬শ কেজি বোরো ধানের বীজ ক্রয় করার মাধ্যমে এর উদ্বোধন করা হয়। বিএডিসির মাধ্যমে এসব বীজ এখন পৌঁছে যাবে সারাদেশে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের আওতায় এসব মানসম্পন্ন বীজ উৎপাদিত হচ্ছে। উপজেলা কৃষি অফিসসূত্রে জানা যায়, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ফুলপুরে ২৩টি বীজ উৎপাদনকারী কৃষক গ্রুপ রয়েছে। তারা আউশ, আমন ও বোরো ধানের মান সম্পন্ন বীজ উৎপাদন করে থাকে। অন্যদিকে,  কৃষকপর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় রয়েছে ১০টি কৃষক গ্রুপ। 

তারা তেল ফসলের মানসম্পন্ন বীজ উৎপাদন করছে। তাদেরকে বীজ উৎপাদন ও বিক্রয় করার লাইসেন্স দেওয়া হয়েছে।  এছাড়া অন্যান্য প্রকল্পের আওতায় আধুনিক প্রযুক্তি অনুসারে কৃষকরা বীজ উৎপাদনের সাথে নিজেদের সম্পৃক্ত করছে। এসব উৎপাদিত বীজ ফুলপুর উপজেলার কৃষকরা নিজেদের মাঠে ব্যবহার করছেন।  সেই সাথে বীজের গুণগত মান ভাল বলে চলতি বছর থেকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) পরীক্ষা নীরিক্ষার মাধ্যমে ফুলপুরের কৃষকদের নিকট  থেকে বীজ ক্রয় করছে। 

বৃহস্পতিবার বিএডিসি কর্তৃক বোরো ধানের বীজ ক্রয় করার সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মতিউজ্জামান, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মনিটরিং অফিসার রিজওয়ানুল বারী রনি, অতিরিক্ত উপপরিচালক ড. উম্মে হাবিবা, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আলনমামুন, কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু, বিএডিসির কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা ও কৃষকবৃন্দ।

খামার বাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপপরিচালক মো. মতিউজ্জামান বলেন, কিভাবে উন্নত বীজ উৎপাদন করতে হয় সে বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বীজ উৎপাদনের আধুনিক প্রযুক্তির সাথে তাদের সম্পৃক্ত করার কারণেই আজ এমন সফলতা মিলেছে। এসময় কৃষকদের নিকট থেকে বীজ ক্রয় করে তাদের উৎসাহিত করার জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে (বিএডিসি) তিনি ধন্যবাদ জানান। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর