ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নীলফামারীতে কালোমুখো হনুমান উদ্ধার
নীলফামারী প্রতিনিধি

নীলফামারীতে লোকালয়ে আসা একটি হনুমান উদ্ধার করেছে বনবিভাগ। শুক্রবার সকাল আটটার দিকে শহরের বড়বাজার এলাকায় জনতা ব্যাংকের ছাদ থেকে কালোমুখো ওই হনুমানটি উদ্ধার হয়। অতি চঞ্চল প্রকৃতির হনুমানটিকে উদ্ধারে ট্রাংকুলাইজার গান দিয়ে চেতনানাশক নিক্ষেপ করা হয়।

বন বিভাগ সূত্র জানায়, ধারণা করা হচ্ছে দলছুট হয়ে ওই হনুমানটি মধুপুর থেকে আনারস ভর্তি কোন ট্রাকে উঠে নীলফামারী শহরে আসে। গত ১৭ দিন ধরে শহর ও পার্শ্ববর্তী গ্রামের বিভিন্ন স্থানে চলাফেরা করতে দেখে লোকজন। স্বাভাবিকভাবে সেটিকে ধরা সম্ভব না হওয়ায় রংপুর বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ দলের বিশেষজ্ঞরা এসে ট্রাংকুলাইজার গান ব্যবহারের মাধ্যমে শুক্রবার সকালে খাচাবন্দী করতে সক্ষম হয়। সেটিকে রংপুরে নিয়ে সুস্থ করে তার নিজ আবাসভূমিতে মুক্ত করা হবে।

নীলফামারী বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোনায়েম খান বলেন, ‘কালোমুখো হনুমানটি শহরে আসার পর উৎসুক জনতা নানাভাবে বিরক্ত করছিল। ফলে হনুমানটি বিভিন্ন স্থানে ছুটে বেড়াচ্ছিল। এতে করে ঠিকমত খাদ্য গ্রহণ করতে না পারায় অনেকটাই দুর্বল হয়ে পড়ে। স্বাভাবিক ভাবে ধরা সম্ভব না হওয়ায় শুক্রবার সকালে ট্রাংকুলাইজার গানের মাধ্যমে অচেতন করে খাচাবন্দী করা হয়। এরপর সুস্থ করে মধুপুরের বনে পাঠিয়ে দেওয়া হবে হনুমানটিকে।

রংপুর সামাজিক বনবিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায়ের নেতৃত্বে ওই অভিযান পরিচালিত হয় বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর