ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিমের মাচায় সবুজের সঙ্গে দুলছে রঙিন ফুল
নীলফামারী প্রতিনিধি

শিমের মাচায় সবুজের সঙ্গে দুলছে রঙিন ফুল। বেগুনি রঙের মনোমুগ্ধকর ফুলে প্রকৃতি সেজেছে দারুণ মুগ্ধতায়। মৌসুম শুরুর আগেই এমন মনোরম দৃশ্যে ভরে আছে চিলাহাটি এলাকার শিম বাগান। নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ভোগডাবুড়ী ইউনিয়নে চৌকিদারের মোড় এলাকায় আগাম শিম চাষ করে ভালো ফলনের সম্ভাবনা দেখছেন এখানকার কৃষকেরা। 

শীতকালীন সবজির মধ্যে অন্যতম শিম। কয়েক বছর ধরে এলাকায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে আগাম জাতের শিম। অন্যান্য ফসলের তুলনায় কম খরচে বেশি লাভ হওয়ায় দিন দিন এই আবাদে ঝুঁকছেন চাষিরা। আগাম বাজারে নামাতে পারলে ভালো দাম পাওয়া যাবে এমন প্রত্যাশা কৃষকদের।  

চিলাহাটি ভোগডাবুরী ইউনিয়নের চৌকিদারের মোড় এলাকার শিম চাষি আল আশাদ ইসলাম বলেন, ৮ শতক জমিতে শিম চাষে খরচ হয়েছে ২৫০০ টাকা। এখন পর্যন্ত শিম বিক্রি হয়েছে ৫০০০ হাজার টাকায়। আশা করছি এবার শিম বিক্রি করে লাভবান হতে পারবো। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় শিমের ভালো ফলন হয়েছে। এছাড়া বাজারে দাম ভালো থাকায় এবার অধিক লাভের আশায় আগাম জাতের শিম চাষ করেছেন।

ডোমার উপজেলা কৃষি অফিসার মো আনিছুজ্জামান বলেন, ডোমার উপজেলায় মাটি খুবই উর্বর এবং চাষ উপযোগী হওয়ায় এখানকার কৃষকদের সবজি বাগান গড়ে তোলার জন্য কৃষি অফিস সার্বিক পরার্মশ দিচ্ছে। এবার ৭৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর