ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঠাকুরগাঁও বিএডিসিতে খোলা আকাশের নিচে বীজ, চিন্তিত কৃষক
ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁও সদর উপজেলার শিবগঞ্জ বিএডিসিতে খোলা আকাশের নিচে ত্রিপালে ঢাকা অবস্থায় রাখা হয়েছে প্রায় সাড়ে ৫ শত মেট্রিক টন ধান ও গমের বীজ। কৃষকরা বলছেন বিএডিসির এমনি গাফিলাতির কারণে ক্ষতির মুখে পড়তে হবে তাদের। তবে বিএডিসি কৃর্তপক্ষ বলছেন জায়গার অভাবে বাইরে ত্রিপল দিয়ে রাখা হয়েছে বীজ। কৃষি বিভাগ বলছে খোলা আকাশের নিচে বীজ বেশিদিন রাখলে কমে যাবে বীজের অঙ্কুরোদ ক্ষমতা। 

সোমবার দুপুরে বিএডিসির চত্বরে গিয়ে দেখা যায় বিভিন্ন স্থানে ত্রিপলের সাহায্যে খোলা আকাশের নিচে ঢেকে রাখা হয়েছে বীজ।

যানা যায়, গত ১১ অক্টোবর থেকে ঠাকুরগাঁও সদর উপজেলার বিএডিসির প্রাঙ্গণের বিভিন্ন স্থানে মাহিন্দ্র অথবা মেঝেতেই খোলা আকাশের নিচে বীজ রেখে ঢেকে রাখা হয়েছে বীজ। বিএডিসির কর্তৃপক্ষের মতে জায়গার অভাবের কারণে বাইরে রাখা হয়েছে বীজগুলো। বাইরে প্রায় সাড়ে ৫শত মেট্রিক টন ধান ও গমের বীজ রয়েছে। এভাবে বীজ খোলা আকাশের নিচে রাখায় খোভ প্রকাশ করেছেন কৃষকেরা। তারা বলছেন, বিএডিসির এমন গাফিলতির কারণে বড় সমস্যার সম্মুক্ষীন হতে হবে তাদের।

সদর উপজেলার শিবগঞ্জ এলাকার কৃষক মোবারক আলী, ইসলামুল হক জানান, বেশ কিছুদিন ধরেই বিএডিসির কর্তৃপক্ষ বাহিরে মাহেন্দ্র কিংবা তাদের চত্বরের বিভিন্ন স্থানে বীজগুলো খোলা আকাশের নিচে রাখছেন। এটাতে আমাদের বড় ক্ষতি হয়ে যাবে। কারণ আমরা এখন বীজ নিলে সেটি আমাদের জমিতে দেয়া হলে জমির ফসলের উৎপাদন কম হবে। এমন কি নাও হতে পারে। 

এ বিষয়ে শিবগঞ্জ বিএডিসির উপ-পরিচালক তাজুল ইসলাম ভূইয়া বলেন, আমাদের এখানে জায়গার কিছুটা সংকট থাকার কারণে এই সমস্যা হয়েছে। যার কারণে আমরা বীজগুলো বাহিরে রেখেছি। তবে কৃষকদের কাছে সেগুলো দেয়ার আগে বীজগুলো যাচাই বাছাই করে দেয়া হবে। আমার চেষ্টা করবো যাতে কোনো কৃষকের ক্ষতি না হয়।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. আব্দুল আজিজ বলেন, খোলা আকাশের নিচে দীর্ঘদিন ধরে যদি বীজ থাকে তাহলে বীজের অঙ্কুরোদ ক্ষমতা কমে যায়। বীজগুলো ব্যবহারের জন্য সেটার একটা আদ্রতা থাকে যেমন বীজের ব্যবহারের জন্য তার আদ্রতা প্রয়োজন ১২%। যদি তা না হয় তাহলে সেই বীজ কৃষকের কোন প্রয়োজনে আসবে না। বরং সেই বীজ ব্যবহারের মাধ্যমে কৃষক ক্ষতির মুখে পড়বে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর