ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হলুদের সমারোহে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
হলুদের সমারোহে মধু সংগ্রহের জন্য বাক্স রাখা হয়েছে

চাঁপাইনবাবগঞ্জ জেলায় শীতকালীন শস্য সরিষা চাষে দিগন্ত জুড়ে হলুদের সমারোহের সৃষ্টি হয়েছে। আর সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মৌ-চাষিরা। সদর উপজেলার সুন্দরপুর ও রামজীবনপুর ঘুরে দেখা গেছে, মধু সংগ্রহে মৌ-চাষিদের নানা কর্মযজ্ঞ।

সুন্দরপুরের খড়িবোনা এলাকায় চলতি মৌসুমে সরিষা ফুলের মধু সংগ্রহ করতে নাটোর ও সিরাজগঞ্জ থেকে এসেছেন মহিদুল ইসলাম ও জারজিস। আলাপচারিতায় সরিষা ফুল থেকে মধু আহরণের পদ্ধতি সম্পর্কে মধু সংগ্রহকারী মহিদুল ইসলাম জানান, মধু সংগ্রহের জন্য কাঠ দিয়ে বিশেষভাবে তৈরি করা হয় বাক্স। যার উপরের অংশটা কালো রঙের পলিথিন ও চট দিয়ে মোড়ানো থাকে এবং বাক্সের ভেতরে কাঠের তৈরি ৪টি ফ্রেমের সঙ্গে মোম দিয়ে বানানো বিশেষ কায়দায় লাগানো থাকে এক ধরনের সিট। পরে বাক্সগুলো সরিষা ক্ষেতের পাশে সারিবদ্ধভাবে রাখা হয়। পাশাপাশি বাক্সগুলোর ভেতরে দেওয়া হয় রানী মৌমাছি। যাকে ঘিরে আনাগোনা করে হাজারো পুরুষ মৌমাছি। রানীর আকর্ষণে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করে পুরুষ মৌমাছিরা। একটি রানী মৌমাছির বিপরীতে একেকটি বাক্সে অনেক পুরুষ মৌমাছি থাকে। এরপর মৌমাছিতে টইটুম্বুর বাক্সগুলো সরিষা ক্ষেতের পাশে লাগোয়া স্থানে সারিবদ্ধভাবে রেখে দেওয়া হয়। পরে মৌমাছিরা ফুল থেকে মধু সংগ্রহ করে চলে আসে বাক্সে।

তিনি আরও জানান, প্রতিবছরের এ সময়টাতেই তারা এভাবে মধু সংগ্রহ করে থাকেন। এরই ধারাবাহিকতায় এবারও সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করছেন। সম্প্রতি তারা ওই এলাকায় অস্থায়ীভাবে চাটাই আর পলিথিন দিয়ে ঘর তৈরি করে বাস করছেন।

সিরাজগঞ্জ থেকে আসা আরেক মৌচাষি জারজিস হোসেন জানান, তারা কয়েকজন মিলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় মধু সংগ্রহ করতে এসেছেন। বিস্তীর্ণ সরিষা ক্ষেতের পাশে ১১৩টি বাক্স বসানো হয়েছে। এসব বাক্স থেকে ২ সপ্তাহে গড়ে প্রায় ১০ থেকে ১২ মণের মতো মধু পাওয়া যায়। মধু সংগ্রহের সময় শেষ হলে তারা নিজের এলাকায় চলে যান।

মৌচাষিরা জানান, এ মধু ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার পাইকাররাও কিনেন। তবে চাহিদা বেশি হলে দাম কিছুটা বেশি পান। এবার প্রতি কেজি সরিষা ফুলের মধু পাইকারি ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. পলাশ সরকার জানান, জেলায় চলতি মৌসুমে ২১ হাজার ৪৭০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষা চাষ করা হয়েছে। এই মৌসুমে মৌ-চাষিরা বাক্স পদ্ধতি ব্যবহার করে বাণিজ্যিকভাবে সরিষা ফুল থেকে জেলার বিভিন্ন এলাকায় মধু সংগ্রহ করে থাকেন। সরিষা ফুল থেকে সংগ্রহ করা মধু গুণে মানে অত্যন্ত ভালো।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর