ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কৃষকের পাট চাষে আগ্রহ বাড়ছে
বাবুল আখতার রানা, নওগাঁ
ফাইল ছবি

একসময়ের প্রধান অর্থকরী ফসল ছিল পাট। বর্তমানে সেই পাট চাষে কৃষক দুরবস্থার সম্মুখীন। চলতি মৌসুমে নওগাঁর আত্রাই উপজেলায় এবার ২৪০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। পাটের গৌরবময় অতীত হারিয়ে গেলেও এ উপজেলায় আবার নতুন করে সোনালি আঁশের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। 

চলতি মৌসুমে পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। টানা কয়েক বছর সোনালি আঁশের মূল্য ভালো পাওয়ায় পাট চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন স্থানীয় কৃষকরা। ফলে এ বছরও ব্যাপক হারে পাট চাষ করেছেন আত্রাইয়ের কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকলে পাটের বাম্পার ফলন ও ভালো দামের স্বপ্ন দেখছেন তারা। 

সাহাগোলা ইউনিয়নের ভবানীপুর গ্রামের কৃষক আজাদ প্রামাণিক বলেন, এ বছর আমি তিন বিঘা জমিতে পাট চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আশা করছি, এ বছরও পাটের ভালো দাম পাব। উপজেলার পাঁচুপুর গ্রামের কৃষক সাজ্জাদুল ইসলাম বলেন, আমি দুই বিঘা জমিতে পাট চাষ করেছি। আশা করছি এবার ফলন ভালোই হবে। তবে পাটের ন্যায্যমূল্য পেলে কৃষকরা অনেক লাভবান হবেন। বিশা ইউনিয়নের হরিশপুর গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, আমি কয়েক বছর ধরে পাট চাষ করছি।

আবহাওয়া অনুকূলে থাকলে এ বছরও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্তু ভরা মৌসুমে পাটের বাজারমূল্য কম থাকে। এ সময় ব্যবসায়ীরা কম দামে পাট কিনে মজুদ করে রেখে পরবর্তী সময় বেশি দামে বিক্রি করেন। উপজেলা কৃষি কর্মকর্তা কে এম কাওছার হোসেন জানান, আত্রাই উপজেলায় এ বছর ২৯৫ হেক্টর জমিতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও মাঠ পর্যায়ে প্রায় ২৪০ হেক্টর জমিতে চাষ করেছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছরও পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর