ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দিনাজপুরে মৌপালন প্রশিক্ষণ
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে মধু উৎপাদন সম্ভাবনাময় হওয়ায় দিন দিন বেড়েছে মৌখামারির সংখ্যা। তারা নিচ্ছেন হাতে কলমে প্রশিক্ষণও। দিনাজপুরে ব্যাপক লিচু বাগান থেকে উৎপাদিত মধু কর্মসংস্থান সৃষ্টিতে মাইলফলক দৃষ্টান্ত রাখতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

এদিকে কর্মসংস্থান সৃষ্টিতে ৪১ জন যুবককে মাসব্যাপী প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর দিনাজপুর। ওই প্রশিক্ষণে হাতে কলমে মৌপালন বিষয়ক প্রশিক্ষণও নিচ্ছেন তারা। প্রশিক্ষণটি আগামী ৩০এপ্রিল শেষ হওয়ার কথা রয়েছে।

যুব সংগঠন আলোর পথে জাগো যুব, দিনাজপুরের সহযোগিতায় দিনাজপুর যুব প্রশিক্ষণ কেন্দ্র এই প্রশিক্ষণের আয়োজন করে। 

এমবিএফ হানি ফার্মের সত্ত্বাধিকারী মোসাদ্দেক হোসেন প্রশিক্ষণার্থীদের হাতে কলমে এই প্রশিক্ষণটি প্রদান করছেন। 

এ ব্যাপারে মোসাদ্দেক হোসেন জানান, দিনাজপুরের যুবদের জন্য কর্মসংস্থান সৃষ্টিতে মৌ পালন ও মধু উৎপাদন কার্যক্রম ব্যাপক ভূমিকা রাখতে পারে। ব্যাপক মধু উৎপাদনে দিনাজপুরকে মধু জেলায় রূপান্তর করা যেতে পারে। তারই ধারাবাহিকতায় যুব উন্নয়ন অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় প্রশিক্ষণ কার্যক্রমটি আয়োজন করা হয়েছে।

দিনাজপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার মোহাম্মদ রওনাকুল ইসলাম জানান, লিচু বাগান থেকে উৎপাদিত মধু দিনাজপুরে কর্মসংস্থান সৃষ্টিতে মাইলফলক দৃষ্টান্ত রাখতে পারে। তারই ধারাবাহিকতায় যুব উন্নয়ন অধিদপ্তর মধু উৎপাদন কার্যক্রমকে সম্প্রসারণে প্রশিক্ষিত যুব মোসাদ্দেক হোসেনের সহযোগিতায় যুবদের হাতে কলমে প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর