ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাড়ির আঙ্গিনায় পেঁপে চাষ
দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল

শ্রীমঙ্গল উপেজেলার মির্জাপুর ইউনিয়নের মকরুছ মিয়া তার বাড়ির আঙ্গিনায় পেঁপে গাছের চারা লাগান। সেই চারা বড় হয়ে এখন গাছে পেঁপে ধরতে শুরু করেছে। গাছে গাছে পেঁপের ফলন দেখে উৎফুল্ল মকরুছ মিয়া। 

ইউনিয়নের কামাসিদ গ্রামের মকরুছ মিয়া পেশায় একজন ব্যবসায়ী। গ্রামে ত্রিশ শতাংশ জমির উপর তার বসতবাড়ি। এই বাড়ির চারপাশে কার্তিক মাসের শেষের দিকে ৩০টি পেঁপে চারা রোপণ করেন। পাচঁটি চারা নষ্ট হয়ে ২৫টি চারা বড় হয়েছে। সব গুলো গাছেই পেঁপে ধরা শুরু করেছে। একটানা দুই বছর গাছে পেঁপে ধরবে। এখন পর্যন্ত প্রায় ৩০০ কেজি পেঁপে বিক্রি করেছেন। প্রতি কেজি বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৫ টাকা করে। প্রথম ধাপে পেঁপে বিক্রি করে তার আয় হয়েছে ১০ হাজার ৫০০ টাকা।

মকরুছ মিয়া বলেন, অনেকটা শখের বসেই তিনি বাড়ির আঙ্গিনায় পেঁপে চাষ করেছেন। এখন ফলন দেখে তিনি আনন্দিত।    শ্রীমঙ্গল উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা পংকজ পাল বলেন, মকরুছ মিয়া বাড়ির আঙ্গিনায় পেঁপে চাষ দেখে গ্রামরি অন্যরাও উৎসাহিত হচ্ছেন। আগামীতে এই গ্রামে বাসা বাড়ির আঙ্গিনায় সবজি চাষ বৃদ্ধি পাবে। এতে করে পারিবারিক চাহিদা মিটিয়ে, দেশের খাদ্য উৎপাদনে ভূমিকা রাখবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর