ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বনাথে রোপা আমন আবাদে ব্যস্ত চাষি
বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

সিলেটের বিশ্বনাথ উপজেলার চাষিরা রোপা আমন ধান আবাদে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিস্তীর্ণ এলাকা জুড়ে রোপা আমন রোপনের ধুম চলছে। একযোগে চলছে বৃষ্টির পানিতে জমি তৈরি, বীজতলা থেকে চারা সংগ্রহ ও রোপণেনের কাজ। 

চাষাবাদে বেশির ভাগ কৃষক ব্যবহার করছেন আধুনিক কৃষি যন্ত্রপাতি। আশানুরূপ বৃষ্টিপাত হওয়ায় আমন চাষাবাদে কম খরচে ভালো ফলনে আশাবাদি কৃষকরা। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার চলতি রোপা আমন মৌসুমে ১৩ হাজার ২২০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৬১ হেক্টর। অর্জন হয়েছে শতভাগের ৫ ভাগের অধিক। বন্যা ও বৃষ্টির পানি সরে যেতে সময় লাগায় কিছুটা দেরি হয়েছে আমন চাষাবাদে। চলতি মাসের ২ তারিখ থেকে রোপন শুরু হয়। ইতোমধ্যে রোপন করা হয়েছে লক্ষ্যমাত্রার ৬২ ভাগ জমি। এরমধ্যে ধানের চারা রোপণ যন্ত্র ‘রাইসট্রান্সপ্লান্টারে’ আবাদ করা হয়েছে ৩০ হেক্টর। এবার ভালো ফলন ও কম জীবনকালের ধানের চারা রোপন করছেন চাষিরা। এর মধ্যে ব্রি-৪৯ জাতের ধানই বেশি আবাদ করা হচ্ছে। অন্যান্য জাতের ধানের মধ্যে রয়েছে ব্রি-৭৫, ব্রি-৯৫, ব্রি-৯০, ব্রি-৮৭, ব্রি-৫২, ব্রি-আর-২২ ও ব্রি-আর-২৩।   

উপজেলা খাজাঞ্চি ইউনিয়নের কৃষি উদ্যোক্তা ও সফল কৃষক গোলাম মোস্তফা জানান, আমন ধান আবাদ বীজতলা থেকে শুরু করে চারা রোপন এবং শীষ আসা পর্যন্ত পুরোটাই বৃষ্টির পানির উপর নির্ভশীল। প্রকৃতি অনুকূলে থাকলে এবার আমন উৎপাদ বৃদ্ধি পাবে।     

এ ব্যাপারে কথা হলে বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, আশা করি এবার আমন ধান উৎপাদন লক্ষ্যমাত্রা উৎপাদন সম্ভব হবে। উৎপাদন নির্বিঘ্নে সম্পন্ন করতে বিভিন্ন উদ্বুদ্ধকরণ কার্যক্রমসহ প্রয়োজনীয় পরামর্শ প্রদান চলমান রয়েছে। আগামী রবি মৌসুমে পতিত জমি আবাদের আওতায় আনতে স্বল্প জীবনকালের আমন ধান উৎপাদনে কৃষকদের উৎসাহিত ও উদ্বুদ্ধ করা হয়েছে।  

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর