ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চুয়াডাঙ্গায় পরীক্ষামূলক ফুলকপি চাষের ফলাফল যাচাই
চুয়াডাঙ্গা প্রতিনিধি
পরীক্ষামূলক ফুলকপি চাষের ফলাফল যাচাই

পরিবর্তনশীল আবহাওয়া ও জলবায়ুর সাথে খাপ খাইয়ে চাষাবাদ প্রচলনের জন্য কাজ করছে আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র। বুধবার প্রকল্পের আওতায় সদর উপজেলার সুবদিয়া গ্রামে পরীক্ষামূলক ফুলকপি চাষের ফলাফল যাচাই অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র’র (আইএফডিসি) অর্থায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এটি অনুষ্ঠিত হয়।

আয়োজকরা জানান, দক্ষিণবঙ্গের ২১টি জেলায় ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাক্টিভিটি’ প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ ও পরীক্ষামূলক ফসল উৎপাদন কর্মসূচি চলমান রয়েছে। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে কৃষকরা যাতে খাপ খাইয়ে চাষাবাদ করতে পারেন, সেই লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাক্টিভিটি’ শীর্ষক এ অনুষ্ঠানে কৃষকরা যাতে খরা সহিষ্ণু জাত, স্বল্পমেয়াদি জাত, জিংক সমৃদ্ধ জাত, পানি সহনশীল জাত ও লবণাক্ত পানি সহনশীল জাতের ফসল চাষ করতে পারেন, সে বিষয়ে কৃষকদের উদ্ধুদ্ধ করা হয় এবং প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

আয়োজনে সভাপতিত্ব করেন কৃষক ইউনুস মোল্লা। প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ। বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ মীর আব্দুল মান্নান, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আমিরুল হক, মো. আব্দুল করিম, মোছা. শেফালী খাতুন ও পদ্মবিলা ইউপি সদস্য মো. উমর ফারুক সুমন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন আইএফডিসি’র ফিল্ড অর্গানাইজার কৃষিবিদ মো. আলমগীর রশিদ।

আয়োজনে বক্তারা বলেন, ‘আবহাওয়া ও জলবায়ু অনুযায়ী চাষাবাদ করতে হবে। প্রয়োজনে চাষাবাদ পদ্ধতি বদলে ফেলতে হবে।’

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর