ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পরামর্শের সঙ্গে প্রযুক্তির ছোঁয়া বদলাবে প্রান্তিক কৃষকের জীবন
অনলাইন ডেস্ক

লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার বাসিন্দা আবদুর মজিদ পেশায় কৃষক। ক্রমাগত পরিবর্তনশীল আবহাওয়া ও পরিবেশে কৃষিকাজ করে পরিবারের চার সদস্য নিয়ে জীবন সংগ্রাম করে যাচ্ছেন। কৃষিকাজে প্রচুর সময় ও শ্রম দিয়েও প্রত্যাশিত ফলন পাচ্ছিলেন না মজিদ। এমন পরিস্থিতিতে একজন কৃষি বিশেষজ্ঞের পরামর্শ নেন তিনি।

বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী কৃষিকাজ করে অবশেষে আশানুরূপ ফল পান মজিদ। তিনি তার জমিতে ১১ কেজি পর্যন্ত সার ব্যবহার কমিয়ে আনেন, যা আগের ব্যবহারের চেয়ে ৩০ শতাংশ কম। এতে করে একদিকে তার খরচ কমে আসে, অন্যদিকে ধানেরও উচ্চফলন হয়। পরিশ্রমের ফসল ঘরে তুলতে পেরে মজিদের মুখে হাসি ফিরে আসে।

কৃষক মজিদ জানতে পারেন পরামর্শদাতা কৃষি বিশেষজ্ঞ আইফার্মার নামে একটি প্রতিষ্ঠান থেকে এসেছেন। তিনি জানতে পারেন কেবলমাত্র কৃষি বিষয়ক পরামর্শই নয়, তাদের কাছ থেকে কৃষি সম্পর্কিত যাবতীয় সেবা ও যন্ত্রপাতিও পাওয়া যাবে। তাদের আইফার্মার সেন্টারগুলোয় কৃষকদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা রয়েছে। সেখানে শস্য ও ফসল চাষাবাদ, গবাদি পশু-পাখি পালন ও মাছ চাষ সম্পর্কে বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হয়। তারা সঠিক সময়ে সহজভাবে চাষাবাদ করার ক্ষেত্রে পরামর্শও দিয়ে থাকেন। এমনকি কৃষি সম্পর্কিত যেকোনো আলোচনা ও পরামর্শের জন্য কৃষকেরা ঘরে বসেই ফ্রি-তে বিশেষজ্ঞের সাথে কথা বলতে পারবেন।  পাশাপাশি এসএমএসের মাধ্যমে বীজ রোপনের সময় থেকে শুরু করে, পুরো চাষাবাদ প্রক্রিয়া এমনকি ফসল বিক্রি করা পর্যন্ত তথ্য কৃষকদের জানানো হয়। 

কৃষকদের কাছে প্রয়োজনীয় কৃষি সামগ্রী ও কৃষি বিশেষজ্ঞের পরামর্শ পৌঁছে দিতে দেশে প্রথমবারের মতো কৃষি পরামর্শ সেবার উদ্যোগ নিয়ে এসেছে আইফার্মার। কৃষকদের উচ্চ ফলনের নিশ্চয়তা দিতে বাংলাদেশের কৃষিখাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে আইফার্মার। এর মধ্যে রয়েছে স্যাটেলাইটের মাধ্যমে জমির পরিস্থিতি পর্যবেক্ষণ, আইওটি ডিভাইসের মাধ্যমে মাটি পরীক্ষা করা, যথাযথভাবে সার ও কীটনাশক ব্যবহারে কৃষি বিশেষজ্ঞের পরামর্শ। কৃষকের আয় বৃদ্ধি ও সঠিক কৃষি ব্যবস্থাপনা নিশ্চিত করতেই এসব প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এসব যুগান্তকারী উদ্যোগ আগামীকে পথ দেখাবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর