ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিষ দিয়ে দুই শতাধিক পাখি মারলেন সাবেক ইউপি সদস্য
শরীয়তপুর প্রতিনিধি:

পাখিতে জমির ফসল খাওয়ার অভিযোগে গম ও ধানের সাথে বিষ মিশিয়ে দেশি-বিদেশি অতিথি পাখিসহ দুই শতাধিক পাখি নিধন করেছেন স্থানীয় এক সাবেক ইউপি সদস্য। 

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে শরীয়তপুরের ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়নের মধ্য সিড্যা গ্রামের খনারপাড় নামক ফসলি জমির মাঠে এ ঘটনা ঘটে। গম ও ধানের সাথে বিষ মিশিয়ে পাখি মেরে ফেলা শাহজাহান মাদবর ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য ছিলেন।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন ঘুঘু, শালিক, বক, চড়ইসহ হাজারও দেশি বিদেশি অতিথি পাখি খাবারের সন্ধানে মধ্য সিড্যা গ্রামের খনারপাড় নামক ফসলি জমির মাঠে আসে। দেশি-বিদেশি পাখির কলকাকলিতে মুখর থাকে পুরো ফসলি মাঠ। সেই এলাকায় ছিলো সাবেক ইউপি সদস্য শাহজাহান মাদবরের ফসলি জমি। তার জমির ফসল খাওয়ার অভিযোগে সেই জমিতে বিষ প্রয়োগ করে হত্যা করে দুই শতাধিক দেশি বিদেশি পাখি। তিনি কয়েকদিন ধরে ধানের সাথে বিষ প্রয়োগ করে এ কাজ গুলো করে আসছেন। যে জমিতে গিয়ে পাখিগুলো মরতো, সেই জমির কৃষক সেই পাখিগুলো মাটির নিচে পুতে রাখতো। 

গোলাম মোস্তফা নামে একজন বলেন, শীত মৌসুমে আমাদের দেশে বিভিন্ন দেশ থেকে অতিথি পাখি আসে। কিছু অসাধু ব্যক্তি, যারা প্রকৃতির শত্রু তারা বিষসহ নানান মাধ্যমে পাখিগুলো মেরে ফেলে, যা খুবই দুঃখজনক। প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের কাছে আবেদন পাখি নিধনকারীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয়।

পাখি নিধনকারী শাহজাহান মাদবরের পুত্রবধু হিমু আক্তার বলেন, কৃষি অফিস থেকে বীজ দিয়েছিল, সেই বীজ জমিতে বপন করেছে আমার শশুর। জমিতে সে ইঁদুর মারার বিষ দিয়েছিল, তাতে যে এমন ঘটনা ঘটবে তা আমাদের জানা ছিল না। কবে, কখন বিষ দিয়েছিল, তা আমার জানা নেই।

পাখি নিধনকারী শাহজাহান মাদবর বলেন, মরা পাখিগুলোর ছবি তুলতে হবে কেন? আমি তো পাখির জন্য গম বপন করি নাই। এগুলো গণমাধ্যমে দেওয়ার দরকার নেই । 

এ বিষয়ে সিড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাদী জিলু বলেন, বিষ দিয়ে পাখি মারার বিষয়টি আমি শুনেছি। সাবেক মেম্বার শাহজাহান মাদবর আমার কাছে এসেছিলেন। তিনি আমাকে জানিয়েছেন, তার ফসলি জমিতে তিনি গমের বীজ বপন করেছেন। কে বা কারা বিষ মিশিয়ে পাখি মেরেছে, তা তিনি জানেন না। তবে বিষ দিয়েই হোক আর যেভাবেই হোক পাখি প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। পাখি হত্যা অন্যায় এবং দণ্ডনীয় অপরাধ।

ডামুড্যা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাস গুপ্ত বলেন, ঘটনা জানার পর আমি ডামুড্যা থানার ওসিকে নিয়ে সেখানে  যাই। আমি স্থানীয়দের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলি। তারা জানান, গম খেতে বিষ প্রয়োগ করে পাখি মেরেছেন কৃষক শাজাহান মাদবর। এতে তাকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ২০১২ এর ৬ (১) (ক) অনুচ্ছেদ লঙ্ঘনের অপরাধে ২৬ অনুচ্ছেদ অনুসারে এই জরিমানা করা হয়। ভবিষ্যতে এমন কাজ না করার অঙ্গিকার দেন তিনি।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর