ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেরপুরে পচন ধরেছে আলু ক্ষেতে, ওষুধ ছিটিয়েও মিলছে না সমাধান
শেরপুর প্রতিনিধি

শেরপুরে বিস্তার আলু ক্ষেতে পচন ধরেছে। কৃষি বিভাগ একে ‘লেট ব্লাইট রোগ বলছে। রোদ না থাকলেও ঘন কুয়াশা আর তীব্র শীত হলে আলু ক্ষেতে এ রোগ হয়। এটি এক ধরনের ছত্রাক। দেড় সপ্তাহ ধরে রোদহীন ঘন কুয়াশা ও শীতের কারণে এই রোগের বিস্তার হয়েছে বলে দাবি কৃষি বিভাগের।

আলু গাছে লেট ব্লাইট রোগের কারণে স্বপ্ন ভাঙতে বসেছে অনেক কৃষকের। প্রতিকারের জন্য ছত্রাকনাশক ও বিষ প্রয়োগ করেও তেমন ফল পাচ্ছে না কৃষক। কৃষি বিভাগ বাজার থেকে ছত্রাকনাশক ক্রয় করে এনে স্প্রে করার জন্য পরামর্শ দিয়েই যাচ্ছে।

জানা গেছে, শেরপুর জেলার বিশেষত চরাঞ্চলের বিস্তর এলাকা জুড়ে লাগানো হয়েছে আলু। জেলা কৃষি বিভাগের তথ্য মতে, চলতি মৌসুমে শেরপুর জেলায় ৫ হাজার ২২২ হেক্টর জমিতে গোল আলুর আবাদ করা হয়েছে। আলু ধরার শেষ সময়ে এসে আবহাওয়ার এমন বৈরিতায় গাছ পচে মরে যাচ্ছে। কৃষকদের অভিযোগ বাজার থেকে ছত্রাকনাশক ও ঔষধ এনে স্প্রে করেও কোনো কাজ হচ্ছে না। একে তো আলুর আশা ফিকে হচ্ছে তার উপর আবার অতিরিক্ত টাকা খরচ হচ্ছে।

শেরপুরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) খামারবাড়ি মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, দিন এবং রাতের তাপমাত্রার তারতম্যের কারণে আলু ক্ষেতে এ রোগ দেখা দিচ্ছে। ভালো ছত্রাকনাশক ঔষধ আছে সেগুলোই আপাতত ব্যবহারের পরামর্শ দিচ্ছি। বৈরী আবহাওয়া কেটে গেলে এ রোগের সমস্যা কেটে যাবে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর