ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এক ডগায় ১৮ লাউ দেখতে উৎসুক জনতার ভিড়
খন্দকার একরামুল হক সম্রাট, কুড়িগ্রাম

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক কৃষকের বাড়িতে একটি লাউ গাছের এক ডগায় ধরেছে ১৮টি লাউ। আর এতে এ দৃশ্য দেখে অবাক এলাকাবাসী। ইসমাইল হোসেন নামের ওই কৃষকের লাউ গাছের একটি ডগায় ১৮ টি লাউ ঝুলতে দেখে সবাই খুশি। 

বসতভিটার রান্নাঘরের চালে এমন লাউ দেখে উৎসুক জনতা কয়েকদিন ধরে ভিড় করছেন কৃষকের বাড়িতে। ইসমাইল হোসেন ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের কবির মামুদ কদমের তল এলাকার বাসিন্দা। 

কৃষক ইসমাইল হোসেন জানান, সাত থেকে আট মাস আগে ফুলবাড়ি বাজার থেকে একটি লাউ গাছের চারা কিনে এনে রোপন করি। তারপর একটি বস্তার মধ্যে জৈব সার ও মাটি ভরাট করে লাউয়ের চারাটি বীজ রোপন করি। চারা গাছটি বেড়ে উঠলে রান্না ঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেই। পরে পর্যায়ক্রমে এটি বেড়ে ওঠে। এক পর্যায়ে লাউ গাছটি রান্না ঘরের পুরো চাল জুড়ে ছড়িয়ে পড়ে। আর ধরতে থাকে লাউ। 

তিনি বলেন, গাছটি থেকে এ পর্যন্ত ১০ থেকে ১৫ টি লাউ পেড়ে আমরা নিজেরা রান্না করে খেয়েছি। গত ১৫ দিন আগে গাছটির গোড়ার দিকে একটি ডগায় এক সাথে অনেকগুলো ছোট ছোট লাউ দেখতে পাই কৃষক ইসমাইল। পরে গুনে দেখি সেখানে একসাথে ১৮ টি লাউ বের হচ্ছে। ধীরে ধীরে সে লাউগুলো বেড়ে ওঠে। এখন সেগুলো দেখার মত হয়েছে। বর্তমানে ওই একটি ডগায় ১৮টি লাউয়ের মধ্যে অনেকগুলো খাওয়ার উপযোগী হয়েছে। 

এদিকে এরকম ব্যতিক্রম লাউ দেখতে আসছেন পাড়া মহল্লা ও দূর দুরান্ত থেকে অনেক মানুষ। লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের জনৈক জয়নাল বলেন, লাউ গাছের একটি ডগায় একসাথে এতগুলো লাউ জীবনে কোনোদিনও দেখিনি।ইসমাইল ভাইয়ের লাউ গাছে একসাথে একটি ডগায় এতগুলো লাউ প্রথম দেখলাম। অবাক করার মতো যে সবগুলো লাউ ভালো আছে। আমার সবগুলো দেখে খুবই ভালো লাগছে। 

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াছমিন জানান, কৃষক ইসমাইল হোসেনের লাউ গাছের একটি ডগায় এক সাথে ১৮ টি লাউ ধরার খবরটি জেনেছি এবং ছবিও দেখেছি। এটা জেনেটিক্যাল কারণে হয়েছে। এটা অস্বাভাবিক কিছু না, তবে এটা কৃষকের জন্য খুবই ভালো। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর