ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

নদীর উপরে ভাসমান সবজি চাষ
ঠাকুরগাঁও প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

জলাবদ্ধ জমিতে মালচিং পদ্ধতিতে ভাসমান অবস্থায় সবজি চাষ করে এলাকায় বেশ সাড়া ফেলেছেন ঠাকুরগাঁওয়ের কৃষক রুবেল ইসলাম। ইউটিউব দেখে ২৫ শতক জমিতে ব্যতিক্রম এই পদ্ধতিতে চাষ করে একদিকে নিজে যেমন হয়েছেন উদ্যোক্তা,অপরদিকে কর্মসংস্থানের ব্যবস্থায়ও হয়েছে কয়েকজনের। এমনকি এই লাউ বিক্রি করে লাভের আশায় রয়েছেন উদ্যোক্তা রুবেল ইসলাম।

গত দুই মাস আগে ঠাকুরগাঁও সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের উত্তর বঠিনা গ্রামে টাঙ্গন নদীর উপরে মালচিং প্রদ্ধতি ব্যবহারের মাধ্যমে ভাসমান অবস্থায় লাউ চাষ শুরু করেন কৃষক রুবেল ইসলাম। বাসার পাশে জলাবদ্ধতায় পরিত্যক্ত ২৫ শতক জমিতে প্রথম এই পদ্ধতিতে ভাসমান লাউ চাষ করেছেন তিনি। সারিবদ্ধ ভাবে বস্তায় কীটনাশক ও রাসায়নিক সার ছাড়াই শুধু জৈব সার ব্যবহার করে লাউ উৎপাদন করছেন তিনি। তার এই ক্ষেতে পানির উপরে বাঁশের মাচায় ঝুলছে শত শত লাউ। 

গত দুই মাস আগে ৩০ হাজার খরচ করে ব্যতিক্রম এই উদ্যোগ নিয়ে ২০০ লাউয়ের চারা লাগান রুবেল ইসলাম। চলতি মাসের শুরু থেকে লাউ আসতে শুরু করে তার গাছগুলোতে। লাউ বিক্রি করে লাভের আশায় রয়েছেন কৃষক রুবেল। এদিকে রুবেলের এই লাউ ক্ষেতে কাজ করে যেমন কয়েকজনের সংসারে ফিরেছে স্বচ্ছলতা অন্যদিকে ব্যতিক্রম এই উদ্যোগ দেখে আগ্রহী প্রকাশও করেছেন স্থানীয় কৃষকেরা। কৃষক রুবেল ইসলাম বলেন, ইউটিউব দেখেই ব্যতিক্রম উদ্যোগে কাজ শুরু করি। এখন লাভের আশায় রয়েছি।

ঠাকুরগাঁও কৃষি অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক আলমগীর বলেন, ভাসমান এই ব্যতিক্রম পদ্ধতিতে সবজি চাষ কৃষিখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের পক্ষ থেকে সকল ধরণের পরামর্শ দেয়া হচ্ছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর