ঢাকা, বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বন্যায় ভেসে গেছে নারী উদ্যোক্তার স্বপ্নের মৎস্য খামার
লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:

কুমিল্লার নাঙ্গলকোটের রায়কোট দক্ষিণ ইউনিয়নের শ্যামেরখিল গ্রামে রাবেয়া ফিশিং ফার্ম নামে স্বপ্নের মৎস্য খামার গড়ে তুলেন জেসমিন আক্তার নামে এক নারী উদ্যোক্তা। ৯ একর জমি নিয়ে গড়ে উঠা মৎস্য খামারের ১২টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। এতে ওই উদ্যোক্তার ধারদেনা ও ব্যাংক ঋণসহ অন্তত ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে। জেসমিন ওই গ্রামের ব্যবসায়ী শাহাদাত হোসেনের স্ত্রী। 

সর্বস্ব হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন নারী উদ্যোক্তা জেসমিন আক্তার, তিনি এ বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন।

জেসমিন আক্তার বলেন, আমি আমার স্বামী ও পরিবারের সহযোগিতায় গত ৫ বছর যাবৎ নিজেদের ও কিছু বন্ধক নেয়া জমিসহ ৯ একর জমির ১২টি পুকুরে বাণিজ্যিকভাবে রাবেয়া ফিশিং ফার্ম নামে একটি খামার গড়ে তুলে মাছ চাষ করে আসছি। ১০ দিনের মধ্যে পুকুরগুলোর মাছ বিক্রি শুরু করার কথা ছিল। কিন্তু হঠাৎ বন্যার পানিতে আমার সব পুকুর ভেসে যায়। এতে আমি প্রায় ৬০ লাখ টাকা মূলধন হারিয়েছি। এই ৬০ লাখ টাকার মধ্যে আমার প্রতিষ্ঠানের নামে নেয়া ২০ লাখ টাকার ব্যাংক ঋণ-সহ অনেক ধারদেনা রয়েছে। এখন কিভাবে আমি এ ঋণ পরিশোধ করবো জানা নেই। আমি এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগীতা কামনা করছি।  

এ ব্যাপারে নাঙ্গলকোট উপজেলা মৎস্য কর্মকর্তা ইসরাত জাহান বলেন, ক্ষতিগ্রস্ত খামারি লিখিতভাবে আবেদন করলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে তাদেরকে সহযোগিতার বিষয়ে চেষ্টা করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর