ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্ব প্রাণী দিবসে বসুন্ধরা শুভসংঘের নানাবিধ কার্যক্রম
অনলাইন ডেস্ক

বিশ্ব প্রাণী দিবস বিশ্বের সমুদয় প্রাণীকুলের অধিকার এবং কল্যাণের জন্য পালন করা একটি আন্তর্জাতিক দিবস। সাধারণত একটা সময় অহরহ বনে, জঙ্গলে, মাঠে ঘাটে বিভিন্ন পশু পাখি ও বন্য প্রাণীর দেখা মিললেও বর্তমানে তেমন একটা চোখে পড়ে না। বসন্তের কোকিলের কুহূ কণ্ঠের ধ্বনি তেমন শোনা যায় না এমনকি কাক, বক, শালিক, বিড়াল, টিয়াসহ অন্যান্য পাখি ও প্রাণী সচরাচর চোখে পড়ে না। তাই পরিবেশ ও জীব বৈচিত্র অনেকটা হুমকির মুখে। 

তারই ধারাবাহিকতায় বিশ্ব প্রাণী দিবস উপলক্ষে আজ শুক্রবার বসুন্ধরা শুভসংঘ বীরগঞ্জ উপজেলা শাখার বন্ধুরা দিনব্যাপী পথের প্রাণী যেমন কুকুর, বিড়াল, পশু পাখিদের মাঝে খাদ্য বিতরণ ও জনসচেতনতা মূলক কার্যক্রম পালন করেছে। সেই সাথে পৌর শহরের বিভিন্ন স্থানে ঘুরে আহত প্রাণিদের চিকিৎসাসেবা ও খাদ্য বিতরণ করেছে। এছাড়াও প্রাণীদের প্রতি যেন অমানবিক আচরণ করা না হয় সে জন্য বিভিন্ন মোড়ে মোড়ে জনসচেতনতামূলক প্রচারণা চালিয়েছে শুভসংঘের বন্ধুরা। 

পরিবেশ ও প্রাণী নিয়ে কাজ করা যুবক তামিম আহমেদ জানান, মানুষ নিষ্ঠুরভাবে বন উজাড় করছে, সেই সাথে অপরিকল্পিত নগরায়ণ এবং পাখি শিকারিদের ফাঁদে বন্যপ্রাণীদের আশংকাজনক হারে কমে যাচ্ছে। সেই সাথে জনবসতি ব্যাপক হারে বেড়ে যাওয়ায় পশু পাখিদের খাদ্য আর বাসস্থানের সংকট হওয়ার কারণে জীব বৈচিত্র আজ হুমকির মুখে তাই এ ব্যাপারে তিনি সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান।

এ ব্যাপারে বসুন্ধরা শুভসংঘ বীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি ফরহাদ হোসেন বলেন, আমাদের পশু পাখি ও প্রাণী পরিবেশ ভারসাম্য রক্ষায় অনেক উপকারে আসে কিন্তু আমরা সেটা বুঝতে চাই না। আমরা যদি একটু সচেতন হই তাহলে সব প্রাণীদের অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব। কিন্তু বিভিন্ন সময়ে আমরা পশু পাখির প্রতি অমানবিক আচরণ করি। আগে বড় বড় গাছে বিভিন্ন রকমের পাখির আবাস ছিল। কিন্তু আমাদের সচেতনতার অভাবে আমরা গাছে কেঁটে ফেলছি। এমনকি বন উজাড় করে ঘরবাড়ি তৈরি করছি। যার ফলে বনে ও গ্রামের বড় বড় গাছে আশ্রয় নেওয়া পশু পাখি গুলো বিলুপ্তি হয়ে যাচ্ছে। কাজেই এই বিষয়গুলোর প্রতি আমাদের সচেতনতা বাড়াতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা শুভসংঘ বীরগঞ্জ উপজেলা শাখার উপদেষ্টা ও কালের কণ্ঠের বীরগঞ্জ প্রতিনিধি সোহেল আহমেদ, সভাপতি ফরহাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক তানভীর হোসেন, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, কার্যকরী সদস্য হাবিবুর রহমান প্রমুখ। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 



এই পাতার আরো খবর